ঢাকা     সোমবার   ০৮ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৪ ১৪৩১

ইসরায়েলি কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান সৌদির

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৮, ৫ জুলাই ২০২৪   আপডেট: ২৩:০৪, ৫ জুলাই ২০২৪
ইসরায়েলি কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান সৌদির

গাজার সাত মাসের যুদ্ধে ইসরায়েলের বিরুদ্ধে কঠোর কোনো বাক্য উচ্চারণ করেনি সৌদি আরব। তবে বিস্ময়করভাবে বৃহস্পতিবার ইসরায়েলি কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে ইউরোপীয় দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে সৌদি আরব।

মাদ্রিদে ইউরোপীয় কাউন্সিল অন ফরেন রিলেশনস বৈঠকে ‘যুদ্ধ এবং ছায়া যুদ্ধ: মধ্যপ্রাচ্যে ইউরোপের বিকল্পকী?’ শীর্ষক প্যানেল আলোচনায় তিনি এ আহ্বান জানান।

গাজার যুদ্ধ পুরো মধ্যপ্রাচ্যের ওপর প্রভাব ফেলছে উল্লেখ করে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেছেন, ‘গাজা উপত্যকার পরিস্থিতি শুধুমাত্র ফিলিস্তিন ইস্যুতে নয় বরং সমগ্র অঞ্চলকে প্রভাবিত করে এবং আরও উত্তেজনা সৃষ্টিতে ভূমিকার রাখছে, যা বর্তমানে দক্ষিণ লেবাননে ঘটছে।’

প্রিন্স ফয়সাল ইসরায়েলের পশ্চিম তীরে ইহুদি বসতি ক্রমাগত সম্প্রসারণের বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের নীরবতার সমালোচনাও করেছেন। 

তিনি বলেন, ইসরায়েলের প্রতিশ্রুতি পালনে ব্যর্থতার নিন্দা ইউরোপীয় দেশগুলোই করতে পারে। আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘনকারী দেশটির কর্মকর্তাদের উপর নিষেধাজ্ঞা আরোপের মতো কঠোর পদক্ষেপ নেওয়া উচিত।

তিনি আরও বলেন, ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকার রয়েছে এবং তারা আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি স্বাধীন রাষ্ট্র পাওয়ার যোগ্য।

প্রসঙ্গত, ফিলিস্তিন ইস্যুতে সাম্প্রতিক বছরগুলোতে ইসরায়েলের বিরুদ্ধে একরকম নীরব ভূমিকা পালন করতে দেখা গেছে সৌদি আরবকে। শুধু তাই নয়, যুদ্ধের ডামাঢোলের মধ্যেই সৌদি আরব ইসরায়েলের সঙ্গে সম্পর্ক উন্নয়নের নীরব প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বলে খবর পাওয়া গেছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়