ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্য পূর্ণ প্রস্তুত রয়েছে হিজবুল্লাহ: নাঈম কাসেম

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৫, ৬ জুলাই ২০২৪   আপডেট: ১২:০৩, ৬ জুলাই ২০২৪
সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্য পূর্ণ প্রস্তুত রয়েছে হিজবুল্লাহ: নাঈম কাসেম

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর উপ মহাসচিব শেখ নাঈম কাসেম বলেছেন, খুব শিগগিরই ইসরায়েলের সঙ্গে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা না থাকলেও তার দল সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্য পুরোপুরি প্রস্তুত রয়েছে। 

শনিবার (৬ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ইরানের সংবাদমাধ্যম পার্স টুডে। 

প্রতিবেদনে বলা হয়েছে, হিজবুল্লাহর উচ্চ পদস্থ কর্মকর্তা শেখ নাঈম কাসেম গত বৃহস্পতিবার (৪ জুলাই) রাশিয়ার স্পুৎনিক রেডিওকে সাক্ষাৎকার দিয়েছেন। এসময় তিনি জানান, অচিরেই ব্যাপকভিত্তিক যুদ্ধের আশঙ্কা দেখা যাচ্ছে না, তবে হিজবুল্লাহ সম্ভাব্য খারাপতম পরিস্থিতির জন্য সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছে।

শেখ নাঈম কাসেম বলেন, হিজবুল্লাহ রাজনৈতিক বিশ্লেষণের ভিত্তিতে নিজের সামরিক অবস্থান তৈরি করে না বরং যুদ্ধক্ষেত্রের নিখুঁত তথ্যের ভিত্তিতে পূর্ণ প্রস্তুতি নিয়েছে।

হিজবুল্লাহর উপ মহাসচিব বলেন, সার্বিক পরিস্থিতি দেখে গাজায় একটি যুদ্ধবিরতি অত্যাসন্ন মনে হচ্ছে। এর কারণ হিসেবে তিনি বলেন, যুদ্ধবিরতি মেনে নেয়ার জন্য শুধু যে তেল আবিবের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ছে তাই নয়, সেইসঙ্গে ইসরায়েলের অভ্যন্তরেও প্রচণ্ড চাপের মুখে রয়েছে নেতানিয়াহু সরকার।

তিনি বলেন, ৬৭ শতাংশ ইসরায়েলি নাগরিক এখন মনে করে, প্রধানমন্ত্রীর পদ ধরে রাখার কোনো যোগ্যতা নেতানিয়াহুর নেই; তাকে ক্ষমতা থেকে সরিয়ে দিতে ইসরায়েলি জনগণ উঠেপড়ে লেগেছে।

শেখ নাঈম কাসেম বলেন, গাজাবাসী ফিলিস্তিনিদের বিরুদ্ধে গণহত্যা চালিয়ে যাওয়ার ক্ষেত্রে আমেরিকা ও ইসরায়েলের মধ্যে কোনো পার্থক্য নেই; তাদের মধ্যে শুধুমাত্র এ সংক্রান্ত কৌশল নিয়ে মতপার্থক্য রয়েছে। ইসরায়েলি যুদ্ধবাজ প্রধানমন্ত্রী চান গাজায় সরাসরি ব্যাপকভিত্তিক গণহত্যা চালাতে অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন একই কাজ একটু ধীরেসুস্থে করতে চান।

হিজবুল্লাহ উপপ্রধানের মতে, ইসরায়েলকে সন্তুষ্ট করার জন্য ফ্রান্স ও মার্কিন রাষ্ট্রদূতরা তাদের বৈরুত সফরের সময় দক্ষিণ লেবাননের ফ্রন্টকে গাজা ফ্রন্ট থেকে আলাদা করার চেষ্টা করেছেন।

তিনি বলেন, লেবাননের ভিতরে হিজবুল্লাহকে দুর্বল করার জন্য যারা যুদ্ধের কল্পনা করছে, তাদের কল্পনা বাস্তবের সঙ্গে মিলবে না। কারণে ইসরায়েলি শত্রুর মুখোমুখি হওয়ার জন্য এখানে শক্তিশালী ফ্রন্ট রয়েছে এবং এটি জয়ী হবে।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েল গণহত্যা বন্ধ না করা পর্যন্ত হিজবুল্লাহ উত্তর ইসরায়েলে সামরিক অভিযান চালিয়ে যাবে বলে তিনি প্রত্যয় ব্যক্ত করেন।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজার স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলি বাহিনীর যুদ্ধ শুরু হলে, পরের দিন থেকেই ইসরায়েলের বিভিন্ন বসতি লক্ষ্য করে হামলা চালাতে শুরু করে হিজবুল্লাহ। যুদ্ধের শুরুর দিকে হামলাগুলো সীমিত আকারে থাকলেও সাম্প্রতিক সময়ে হামলা জোরদার করেছে হিজবুল্লাহ।

লেবাননের সশস্ত্র গোষ্ঠীটি দীর্ঘদিন থেকে বলে আসছে, তারা ইসরায়েলের সাথে যুদ্ধ চায় না। তবে হুঁশিয়ারি দিয়ে এটাও বলছে যে, যুদ্ধের জন্য তারা প্রস্তুত রয়েছে।

গাজায় ৮ মাসের বেশি সময় ধরে চলমান ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ৩৮ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া আহতের সংখ্যা ৮৭ হাজার ছাড়িয়েছে।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়