ঢাকা     রোববার   ০৬ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২১ ১৪৩১

ফ্রান্সে চলছে দ্বিতীয় দফার ভোটগ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৫, ৭ জুলাই ২০২৪   আপডেট: ১৫:৩৬, ৭ জুলাই ২০২৪
ফ্রান্সে চলছে দ্বিতীয় দফার ভোটগ্রহণ

ফ্রান্সে আগাম পার্লামেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে আজ। এই নির্বাচনের মাধ্যমে প্রথমবারের মতো পার্লামেন্টে অতি-ডানপন্থিরা একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। খবর এএফপির।

নির্ধারিত সময়ের তিন বছর আগে মধ্যপন্থি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এই আগাম নির্বাচনের ঘোষণা দেন। তবে নির্বাচনকে ঘিরে তিনি যে বাজি ধরেছিলেন, তা উল্টো ফলই দেখাচ্ছে জুনের শেষভাগে প্রথম দফার নির্বাচনে তার দলের পরাজয়ের মাধ্যমে।

৩০ জুনের প্রথম দফার পার্লামেন্ট নির্বাচনে প্রায় ৩৪ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করে মেরিন লে পেনের কট্টর ডানপন্থি দল ন্যাশনাল র‍্যালি (আরএন)। অন্যদিকে প্রায় ২৯ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থান পায় বামপন্থি দলগুলোর জোট নিউ পপুলার ফ্রন্ট।

প্রথম দফার নির্বাচনে কট্টরপন্থিদের জয়লাভের পর তাদের সংখ্যাগরিষ্ঠতা আটকাতে ‘ট্যাক্টিক্যাল ভোটের’ আহ্বান জানান বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তার দল প্রায় ২১ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছে।

ফ্রান্সের ৫৭৭ আসনের পার্লামেন্ট নির্বাচনের প্রথম দফায় সবকিছু নিশ্চিত করে বলে দেয় যায় না। তবে আরএন অপেক্ষাকৃত বেশি আসন পাওয়ায় দলটি বেশ সুবিধাজনক অবস্থায় রয়েছে।

এদিকে, আরএনকে দ্বিতীয় দফার ভোটে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পেতে বাধা দিতে প্রথম দফার ভোটে তৃতীয় হওয়া দুই শতাধিক প্রার্থী সরে দাঁড়িয়েছেন। মূলত কট্টর ডানপন্থীদের উত্থান ঠেকাতে একজোট হয়ে প্রার্থিতা প্রত্যাহার করেন তারা।

ফরাসি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, প্রথম দফার নির্বাচনে তৃতীয় হওয়া ২১৪ থেকে ২১৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাড়ানোর ফলে দ্বিতীয় দফায় আর ৩০০ আসনে নয়, বরং ১০৮টি আসনে ত্রিমুখী লড়াই হবে।

প্রথম দফার সাফল্যে মেরিন লো পেনের দল আরএন নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার আশা করছে। লো পেন বলছেন, সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ২৮৯টি আসন জেতার সম্ভাবনা আছে তার দলের।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়