ঢাকা     বৃহস্পতিবার   ২৬ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১১ ১৪৩১

গাজায় স্কুলে আবারও ইসরায়েলের বিমান হামলা, নিহত ২৯

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৫, ১০ জুলাই ২০২৪   আপডেট: ০৯:২৮, ১০ জুলাই ২০২৪
গাজায় স্কুলে আবারও ইসরায়েলের বিমান হামলা, নিহত ২৯

ফিলিস্তিনের গাজা উপত্যকায় আবারও জাতিসংঘ পরিচালিত স্কুলে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে ২৯ ফিলিস্তিনি নিহত এবং আরও কয়েক ডজন আহত হয়েছেন। 

মঙ্গলবার হামাস নিয়ন্ত্রিত গাজার সরকারি মিডিয়া এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। খবর আল জাজিরার।

বিবৃতিতে বলা হয়েছে, খান ইউনিস শহরের পূর্বে অবস্থিত আবাসান আল-কাবিরা শহরের আল-আওদা স্কুলে বিমান হামলা চালিয়ে ইসরায়েল। জাতিসংঘ পরিচালিত স্কুলটি ফিলিস্তিনি উদ্বাস্তুদের আবাসস্থল হিসেবে ব্যবহার হয়ে আসছিল। হামলার ফলে সেখানে ব্যাপক ধ্বংসযজ্ঞ এবং নারী ও শিশুদের মৃত্যুও হয়েছে। হতাহতদের শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ সেখানে ছড়িয়ে-ছিটিয়ে ছিল এবং স্কুলের বাইরে তাঁবুতে থাকা বহু মানুষ ইসরায়েলি হামলায় আহত হয়েছেন।

ইসরায়েলি বাহিনী বলেছে, তারা ‘হামাসের সামরিক শাখার সন্ত্রাসী’কে লক্ষ্য করার জন্য ‘সুনির্দিষ্ট যুদ্ধাস্ত্র’ ব্যবহার করেছে, যিনি ৭ অক্টোবর ইসরায়েলে হামলায় অংশ নিয়েছিলেন।

হামলায় বেসামরিক লোকেরা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে যে প্রতিবেদনগুলো পাওয়া যাচ্ছে, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে ইসরায়েলি বাহিনী।

বাস্তুচ্যুত হয়ে জাতিসংঘের স্কুলে আশ্রয় নেওয়া ফিলিস্তিনের ওপর গত চার দিনে ইসরায়েলের চতুর্থ হামলা এটি।

গত শনিবার মধ্য গাজার নুসিরাত শরণার্থী শিবিরে জাতিসংঘ-চালিত একটি স্কুলে হামলায় ১৬ জন নিহত হন। যেখানে প্রায় দুই হাজার বাস্তুচ্যুত ফিলিস্তিনি ছিল।

পরদিন রোববার গাজা শহরের একটি গির্জাচালিত স্কুলে হামলায় হামাসের একজন সিনিয়র সরকারি কর্মকর্তা এবং আরও তিনজন নিহত হয়েছেন।

পরদিন সোমবার রাতে নুসিরাতের জাতিসংঘ পরিচালিত আরেকটি স্কুলে হামলায় বেশ কয়েকজন আহত হয়েছে বলে জানা গেছে।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, আশ্রয় কেন্দ্রগুলো হামাসের রাজনীতিবিদ, পুলিশ কর্মকর্তা এবং যোদ্ধারা তাদের ঘাঁটি হিসেবে ব্যবহার করছিল।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুসারে, গত বছরের ৭ অক্টোবর থেকে ইসরায়েলের যুদ্ধে গাজায় নিহতের সংখ্যা বেড়ে ৩৮ হাজার ২৪৩ জনে পৌঁছেছে। একইসময় আহতের সংখ্যা বেড়ে ৮৮ হাজার ৩৩ জনে পৌঁছেছে। 

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়