ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

ধারালো বস্তু দিয়ে পূর্ণ বোমা ব্যবহার করছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৩, ১১ জুলাই ২০২৪  
ধারালো বস্তু দিয়ে পূর্ণ বোমা ব্যবহার করছে ইসরায়েল

ইসরায়েলের তৈরি করা অস্ত্রগুলোতে থাকা উচ্চ মাত্রার তীক্ষ্ণ লোহা খণ্ড গাজার বেসামরিক লোকদের ভয়ঙ্করভাবে আহত করছে এবং  শিশুদের অসামঞ্জস্যপূর্ণভাবে ক্ষতি করছে। সাম্প্রতিক মাসগুলোতে গাজায় কাজ করা বিদেশি সার্জনরা ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানকে এ তথ্য জানিয়েছেন।

চিকিৎসকরা জানিয়েছেন, তারা যেসব শিশুদের চিকিৎসা করেছেন তাদের অনেকের মৃত্যু, অঙ্গচ্ছেদ এবং জীবন পরিবর্তনকারী ক্ষত ইসরায়েলের ক্ষেপণাস্ত্র ও বোমাগুলো থেকে এসেছে। এই বোমাগুলো ছোট ছোট টুকরা করা অতিরিক্ত ধাতু দিয়ে পূর্ণ করা হয়েছে।

গাজার দুটি হাসপাতালের স্বেচ্ছাসেবক চিকিৎসকরা জানিয়েছেন, তারা যেসব অপারেশন করেছেন তার বেশিরভাগ ছিল শিশুদের। তাদের দেহে আঘাত করা বস্তুগুলো বড় ধরনের ক্ষত সৃষ্টি করে এবং শরীরের ভিতরে ব্যাপক ধ্বংসের সৃষ্টি করে। 

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, অস্ত্রগুলো সর্বাধিক হতাহতের জন্য ডিজাইন করা হয়েছে।

ক্যালিফোর্নিয়ার ট্রমা সার্জন ফিরোজ সিধওয়া এপ্রিলে দক্ষিণ গাজার ইউরোপীয় হাসপাতালে কাজ করেছিলেন।

তিনি বলেন, ‘আমি যে আহতদের চিকিৎসা করেছিলাম তাদের প্রায় অর্ধেকই ছিল শিশু। আমরা অনেকগুলো তথাকথিত স্প্লিন্টার ইনজুরি দেখেছি যেগুলো খুব ছোট ছিল যা আপনি রোগীকে পরীক্ষা করার সময় সহজেই এড়িয়ে যাবেন। আমি আগে যা দেখেছি তার চেয়ে অনেক বেশি, অনেক ছোট কিন্তু তারা ভিতরের দিকে প্রচণ্ড ক্ষতি করেছে।’

অস্ত্র বিশেষজ্ঞরা জানিযেছেন, ধারালো বস্তু এবং ক্ষতগুলো ইসরায়েলের তৈরি সেসব অস্ত্রের সাথে সামঞ্জস্যপূর্ণ যেগুলো ভবন ধ্বংস করার জন্য ব্যবহৃত প্রচলিত অস্ত্রের বিপরীতে বিপুল সংখ্যক হতাহতের ঘটনা ঘটাতে পারে। বিশেষজ্ঞরা প্রশ্ন করছেন কেন এসব অস্ত্র বেসামরিক লোকে পরিপূর্ণ এলাকায় ব্যবহার করছে ইসরায়েল।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়