ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

চীনে জ্বালানি ট্যাঙ্কারে রান্নার তেল পরিবহন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৯, ১১ জুলাই ২০২৪  
চীনে জ্বালানি ট্যাঙ্কারে রান্নার তেল পরিবহন

চীনে রান্নার তেল পরিবহনের জন্য জ্বালানি ট্যাঙ্কার ব্যবহার করার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (১১ জুলাই) চীনা সংবাদমাধ্যমের বরাত দিয়ে দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

গত সপ্তাহে সরকারি সংবাদপত্র বেইজিং নিউজ জানিয়েছে, তাদের একজন আন্ডারকভার প্রতিবেদক এক ট্রাক চালকের সাক্ষাৎকার নিয়েছিলেন। ওই চালক চীনের পশ্চিমে নিংজিয়া থেকে একটি ট্যাঙ্কার নিয়ে হেবেইয়ের পূর্ব উপকূলীয় শহর কিনহুয়াংদাওতে গিয়েছিলেন।  এক হাজার ২৯০ কিলোমিটার দূরের ওই পথ থেকে তাকে খালি গাড়ি নিয়ে ফেরার অনুমতি দেওয়া হয়নি। তাকে ট্যাঙ্কারটি পরিষ্কার না করেই প্রায় ৩২ টন সয়াবিন তেল লোড করার জন্য হেবেইয়ের অন্য অংশে একটি কেন্দ্রে পাঠানো হয়। একই বৈশিষ্ট্যযুক্ত আরও কয়েকটি ট্যাঙ্কারে সয়াবিন তেল লোড করা হয়েছিল।

এই কেলেঙ্কারিতে রাষ্ট্রীয় মালিকানাধীন তেল ও শস্য কোম্পানি সিনোগ্রেন এবং বেসরকারি সংস্থা হোপফুল গ্রেইন অ্যান্ড অয়েল গ্রুপসহ বেশ কয়েকটি বড় চীনা কোম্পানি জড়িত রয়েছে। উভয় সংস্থা জানিয়েছে, তারা অভিযোগ তদন্ত করছে।

চলতি সপ্তাহে চীনের স্টেট কাউন্সিলের অধীনে খাদ্য নিরাপত্তা কমিশনের কার্যালয় জানিয়েছে, তারা অভিযোগ তদন্ত করছে এবং ‘যে ব্যক্তিরা ট্যাঙ্কার ট্রাকের অনুপযুক্ত ব্যবহারের মাধ্যমে আইন লঙ্ঘন করেছে তাদের কঠোর শাস্তির সম্মুখীন হতে হবে।’

এই ট্যাঙ্কারগুলোতে পরিবহন করা রান্নার তেল শেষ পর্যন্ত কোথায় পৌঁছানো হয়েছে তা স্পষ্ট নয়। বেইজিং নিউজ জানিয়েছে,  ট্যাঙ্কারগুলো চীনে গৃহস্থালী ব্র্যান্ডগুলোর প্যাকেজিং কেন্দ্রে তেল সরবরাহ করেছিল। তবে তেল শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট একজন ব্যক্তি জানিয়েছেন, কিছু তেল শেষ পর্যন্ত বিদেশে রপ্তানির জন্য ছোট বোতলে প্যাকেটজাত করা হতে পারে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়