ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

শহরে প্রবেশ করেছে ২ শতাধিক কুমির

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৫, ১২ জুলাই ২০২৪  
শহরে প্রবেশ করেছে ২ শতাধিক কুমির

হারিকেন বেরিল এবং এর আগে গ্রীষ্মমন্ডলীয় ঝড় আলবার্তোর সময় ভারী বৃষ্টিপাতের কারণে দুই শতাধিক কুমির মেক্সিকোর উত্তরের রাজ্য তামাউলিপাসের শহুরে এলাকায় প্রবেশ করেছে। রাজ্য ও ফেডারেল কর্তৃপক্ষ চলতি সপ্তাহে এ তথ্য জানিয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, জুন মাসে ঘূর্ণিঝড় আলবার্তো আঘাতের সময় যে বৃষ্টি হয়েছিল তার প্রভাবে উপকূলীয় এলাকায় পানির স্তর বেড়ে গিয়েছিল। এর ফলে দুই শতাধিক কুমির শহুরে এলাকায় প্রবেশ করেছিল। ওই সময় তারা প্রায় ২০০ কুমির ধরতে পেরেছিল। চলতি সপ্তাহের শুরুতে দক্ষিণ টেক্সাসে আঘাত হানার আগে বেরিল একই এলাকা আঘাত হেনেছে।

কর্তৃপক্ষ আরও জানিয়েছে, ভারী বৃষ্টির কারণে উপকূলীয় উপহ্রদগুলোতে পানির স্তর বেড়েছে। এর ফলে কুমিরগুলো ট্যাম্পিকো এবং নিকটবর্তী শহর সিউদাদ মাদেরো ও আলতামিরায় প্রবেশ করে। দুই এলাকা থেকে কমপক্ষে ১৬৫টি কুমির আটক করা হয়েছে এবং স্থানান্তর করা হয়েছে।

তামাউলিপাস রাজ্যের পরিবেশ বিভাগের প্রধান কারিনা লিজেথ সালদিভার এক বিবৃতিতে বলেছেন, ‘সাম্প্রতিক বৃষ্টিপাতের ফলে উপহ্রদগুলোতে পানির স্তর বেড়েছে, যার ফলে কুমির প্রবেশের সংখ্যা বেড়েছে।’

রাজ্য কর্তৃপক্ষ সতর্ক করে দিয়ে বলেছে, ‘রাস্তা এবং ড্রেনেজ খালের মতো জায়গায় পানির স্তর নেমে যাওয়ার সাথে সাথে কুমিরগুলো ভেসে উঠবে এবং তাদের বেশি হারে দেখা যাবে।’

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়