ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

আরও বিপদে বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০০, ১২ জুলাই ২০২৪   আপডেট: ২২:৪০, ১২ জুলাই ২০২৪
আরও বিপদে বাইডেন

সংবাদ সম্মেলনে নিজেকে এখনও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য উপযুক্ত দাবি করলেও দলের সমালোচকদের চুপ করতে ব্যর্থ হয়েছেন জো বাইডেন। বৃহস্পতিবার তার সংবাদ সম্মেলনের পর দলের আরও তিন নেতা বাইডেনকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন।

ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টেলিভিশন বিতর্কে ধরাশায়ী হন বাইডেন। বিতর্ক চলাকালে বাইডেন একাধিকবার কথার মাঝখানে থেমে গিয়েছিলেন। তিনি অনেক সময় বাক্যও সম্পূর্ণ করতে পারেননি। ৮১ বছরের বাইডেনকে অনেকেই শারীরিক ও আইকিউ পরীক্ষা করানোর পরামর্শ দিয়েছেন। দলের ভেতর থেকে অনেকেই বাইডেনকে প্রার্থীতা প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন। 

বৃহস্পতিবার রাতে প্রায় এক ঘণ্টার সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নোত্তর পর্বে আরও স্থির এবং সাবলীল ছিলেন বাইডেন। কিন্তু সেখানেও গোলমাল বাঁধিয়েছেন তিনি। প্রথম প্রশ্নের উত্তর দিতে গিয়ে তিনি ভুল করে তার ভাইস প্রেসিডেন্টে কমলা হ্যারিসকে ‘ভাইস প্রেসিডেন্ট ট্রাম্প’ বলে উল্লেখ করেছেন। এর দুই ঘণ্টা আগে ন্যাটোর একটি অনুষ্ঠানে তিনি ইউক্রেনের নেতা ভলোদিমির জেলেনস্কিকে ‘প্রেসিডেন্ট পুতিন’ হিসেবে সম্বোধন করেন।

এর অর্থ হচ্ছে, বাইডেনের প্রার্থিতা এখনও বিপদের মধ্যে রয়েছে। ট্রাম্পের সঙ্গে বিতর্কে ধরাশায়ীর পর তার প্রত্যেকটি বক্তব্যের ওপর কান খাড়া রাখছেন দলের নেতারা। সেই হিসাবে বৃহস্পতিবার বড় মাপের দুটি ভুল করার কারণে আগামী কয়েক দিনের মধ্যে আরও অনেকেই হয়তো তাকে সরে দাঁড়ানোর আহ্বান জানাবেন।

হলিউড অভিনেতা জর্জ ক্লুনিসহ কয়েক জন দাতা তাদের অনুদান বন্ধের ঘোষণা দিয়েছেন। তার সাফ জানিয়েছেন, বাইডেন আরও চার বছরের মেয়াদ চালানোর যোগ্য নন।

বৃহস্পতিবার বাইডেনের সংবাদ সম্মেলনের কিছুক্ষণ পরেই কানেকটিকাট কংগ্রেসম্যান জিম হিমস এক্স-এ লেখা পোস্টে বাইডেনকে নির্বাচনী প্রচার থেকে সরে আসার আহ্বান জানিয়েছেন।

ইলিনয়ের কংগ্রেসম্যান এরিক সোরেনসেনও এক পোস্টে বাইডেনকে সরে আসার আহ্বান জানিয়ে লিখেছেন, ২০২০ সালে বাইডেন ‘দেশকে দলের আগে রাখার উদ্দেশ্য নিয়ে প্রতিদ্বন্দ্বীতা করেছিলেন। আজ আমি তাকে আবার এটি করতে বলছি।’

ক্যালিফোর্নিয়ার কংগ্রেসম্যান স্কট পিটার্সও বৃহস্পতিবার বাইডেনকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা না করার আহ্বান জানিয়েছেন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়