ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

ভারতে উপনির্বাচনেও ধাক্কা খেলো বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৫, ১৩ জুলাই ২০২৪   আপডেট: ১৯:১৯, ১৩ জুলাই ২০২৪
ভারতে উপনির্বাচনেও ধাক্কা খেলো বিজেপি

পশ্চিমবঙ্গের চারটি বিধানসভাসহ ভারতের সাতটি রাজ্যের ১৩টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে বড় ধাক্কা খেয়েছে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ। ১৩ আসনের মধ্যে কংগ্রেস, তৃণমূল, আপ, ডিএমকে-সহ ‘ইন্ডিয়া’র শরিকেরা মোট ১০টিতে জিতেছেন। বিজেপি মাত্র দুটিতে জয় পেয়েছে। আর বিহারের একটি আসনে জিতেছে নির্দলীয় প্রার্থী।

পশ্চিমবঙ্গে উপনির্বাচনে তিনটি আসন বিজেপির হাতছাড়া হয়েছে। রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ, বাগদা এবং মানিকতলার উপনির্বাচনে জিতেছে তৃণমূল। অথচ ২০২১ সালের নির্বাচনে এগুলো ছিল বিজেপির দখলে। আরও ছয় রাজ্যের ৯ আসনের মধ্যে হিমাচলের হামিরপুরে বিজেপি জিতেছে। দেহরায় জিতেছেন কংগ্রেস প্রার্থী তথা  রাজ্যের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিংহ সুখুর স্ত্রী কমলেশ। নালাগড়েও জয়ী কংগ্রেস।

উত্তরাখণ্ডের দু’টি আসন, বদ্রীনাথ এবং মঙ্গলৌরও মল্লিকার্জুন খড়্গে-রাহুল গান্ধীর দলের দখলে। লোকসভা ভোটে উত্তরপ্রদেশের অযোধ্যা এবং এলাহাবাদে (বর্তমান নাম প্রয়াগরাজ) হারার পরে এ বার উত্তরাখণ্ডের তীর্থক্ষেত্র বদ্রীনাথেও ধারাশায়ী বিজেপি। পাঞ্জাবের জালন্ধর পশ্চিম বিধানসভায় আম আদমি পার্টি (আপ) এবং তামিলনাড়ুর বিক্রবন্দীতে ডিএমকে জিতেছে। মধ্যপ্রদেশের অমরওয়াড়ায় জিতেছে বিজেপি।

প্রসঙ্গত, হিমাচল প্রদেশের দেহরা, হামিরপুর এবং নালাগড়ের তিন নির্দলীয় বিধায়ক বিজেপিতে যোগ দেওয়ার আগে জনপ্রতিনিধিত্ব সংশোধনী আইন মেনে ইস্তফা দিয়েছিলেন। তাই সেখানে ভোট হয়েছে। বিহারের রুপৌলীর জেডিইউ বিধায়ক বিমা দেবী আরজেডিতে যোগ দেওয়ায় এবং মধ্যপ্রদেশের অমরওয়াড়ার কংগ্রেস বিধায়ক কমলেশ প্রতাপ শাহ বিজেপিতে যোগ দেওয়ায় সেখানে আবার ভোট হয়েছিল। উত্তরাখণ্ডের বদ্রীনাথের কংগ্রেস বিধায়ক রাজেন্দ্র সিংহ ভান্ডারি ইস্তফা দিয়ে বিজেপিতে যোগ দেওয়ায় ওই আসনে উপনির্বাচনে হয়েছিল। ওই রাজ্যের মঙ্গলৌরে বিএসপি বিধায়কের মৃত্যুর কারণে উপনির্বাচন হয়েছে। তামিলনাড়ুর বিক্রবন্দীতে ডিএমকে বিধায়কের মৃত্যু এবং পঞ্জাবের জালন্ধর পশ্চিমে আপ বিধায়ক শীতল অঙ্গুরল রিঙ্কুর বিজেপিতে যোগদানের ফলে উপনির্বাচন হয়েছিল গত বুধবার।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়