ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

নেপালে নদীতে দুই বাস: নিখোঁজ ৫৫ জনকে জীবিত উদ্ধারের আশা ক্ষীণ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৮, ১৫ জুলাই ২০২৪   আপডেট: ১৩:২২, ১৫ জুলাই ২০২৪
নেপালে নদীতে দুই বাস: নিখোঁজ ৫৫ জনকে জীবিত উদ্ধারের আশা ক্ষীণ

নেপালে গত শুক্রবার ভূমিধসের পর নদীতে ছিটকে পড়া দুটি বাসের নিখোঁজ ৫৫ আরোহীর কাউকে আর জীবিত উদ্ধারের আশা দেখছেন না উদ্ধারকর্মীরা। স্থানীয় কর্তৃপক্ষ সোমবার (১৫ জুলাই) এ তথ্য জানিয়েছে।

রয়টার্সের খবর বলা হয়েছে, নিখোঁজ ৫৫ যাত্রীর সন্ধানে কয়েকশ নিরাপত্তা কর্মী সোমবার ভোর থেকে নতুন করে তল্লাশি অভিযান চালাচ্ছে।

রাজধানী কাঠমান্ডু থেকে প্রায় ৮৬ কিলোমিটার (৫৩ মাইল) পশ্চিমে চিতওয়ান জেলায় গত শুক্রবার ভোররাতে প্রবল বৃষ্টির মধ্যে ভূমিধসের কবলে পড়ে রাস্তা থেকে ছিটকে ত্রিশূলি নদীতে ভেসে যায় দুটি বাস।

স্থানীয় কর্তৃপক্ষ সে সময় জানিয়েছিল, বাস দুটির মধ্যে অ্যাঞ্জেল বাস যাচ্ছিল কাঠমান্ডুর দিকে। আর গণপতি ডিলাক্স যাচ্ছিল কাঠমান্ডু থেকে রাউতাহাটের গৌড়ের দিকে। দুই বাসে অন্তত ৬৫ জন যাত্রী ছিলেন। তাদের মধ্যে গণপতি ডিলাক্সের তিনজন যাত্রী লাফিয়ে বাস থেকে বের হয়ে আসতে সক্ষম হন।  

শুক্রবারের দুর্ঘটনাস্থল থেকে অনুসন্ধানকারীরা এখন পর্যন্ত সাতটি মরদেহ উদ্ধার করেছেন। সেই হিসেবে, ৫৫ জন এখনও নিখোঁজ রয়েছেন।

আজ সোমবার  চিতওয়ান জেলার জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা ভেশ রাজ রিজাল বলেন, ‘কাউকে জীবিত উদ্ধারের আর সম্ভাবনা নেই। আমাদের মনোযোগ এখন মরদেহ উদ্ধারের দিকে।’

জেলার একজন সরকারি কর্মকর্তা খিমানন্দ ভূসাল বলেন, ‘পরিবারের সদস্যরা যারা দুর্ঘটনাস্থলে হাজির হয়েছেন তারা তাদের প্রিয়জনকে জীবিত খুঁজে পাওয়ার আশা ছেড়ে দিয়েছেন। তারা আমাদেরকে অন্তত মরদেহ খুঁজে বের করার জন্য অনুরোধ করছেন। এখানকার দৃশ্য খুবই করুণ।’  

প্রবল মৌসুমি বৃষ্টির কারণে সৃষ্ট ভূমিধস ও বন্যায় নেপালে জুনের মাঝামাঝি থেকে এখন পর্যন্ত ১০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে।

ভূমিধসের সর্বশেষ ঘটনার প্রেক্ষিতে নেপাল সরকার রাতে বাস চলাচল নিষিদ্ধ করার পরিকল্পনা ঘোষণা করেছে।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়