ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

ইউক্রেনের আরও এক গ্রাম দখলের দাবি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৩, ১৫ জুলাই ২০২৪   আপডেট: ১৪:৫২, ১৫ জুলাই ২০২৪
ইউক্রেনের আরও এক গ্রাম দখলের দাবি রাশিয়ার

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, দেশটির বাহিনী ইউক্রেনের পূর্ব দোনেৎস্ক অঞ্চলের ‘উড়োজাইন’ গ্রামের নিয়ন্ত্রণ নিয়েছে। রোববার (১৪ জুলাই) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের টেলিগ্রাম চ্যানেলে এ তথ্য জানিয়েছে। 

রয়টার্সের খবরে বলা হয়েছে, এ ঘটনা সত্য হলে, গত ফেব্রুয়ারিতে কৌশলগত শহর আভদিভকা দখল করার পর ধারাবাহিক রাশিয়ার সাফল্যের মধ্যে এটি একটি। 

ইউক্রেনের সামরিক ব্লগাররা বলেছেন, কিয়েভ বাহিনী রাশিয়ার দখলে থাকা শহর দোনেৎস্কের দক্ষিণ-পশ্চিমে গ্রামের নিয়ন্ত্রণ ছেড়ে দিয়েছে।

তবে ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে, ওই এলাকায় এখনও লড়াই চলছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় টেলিগ্রাম পোস্টে বলেছে, ‘সফল কর্মকাণ্ডের ফলস্বরূপ, পূর্ব বাহিনী দোনেৎস্ক অঞ্চলের উরোজাইন এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে এবং তারা সেখানে অপসারণ ও নিষ্ক্রিয় অভিযান চালাচ্ছে।’

রয়টার্স স্বাধীনভাবে ইউক্রেনীয় বা রুশ প্রতিবেদনটি নিশ্চিত করতে সক্ষম হয়নি।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ রোববার সকালে জানিয়েছিলেন যে, রাশিয়া উড়োজাইন এবং অন্যান্য আশেপাশের এলাকায় ১৮টি হামলা চালিয়েছে। তবে রোববার সন্ধ্যায় সর্বশেষ বিবৃতিতে গ্রামটির কথা উল্লেখ করেননি তিনি। 

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ান বাহিনীর আক্রমণের শুরুতে উড়োজাইন গ্রামটি রুশ বাহিনী দখল করে নিয়েছিল। তবে ইউক্রেন ২০২৩ সালের জুলাইয়ে এই অঞ্চলটি ফিরিয়ে নিয়েছিল।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রোববার (১৪ জুলাই) এক্সে একটি পোস্টে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে ন্যাটো সম্মেলনে বিশ্ব নেতাদের সাথে একাধিক বৈঠকের পর কিয়েভ আরও সামরিক সহায়তা পেতে যাচ্ছে। 

এক্স পোস্টে তিনি লিখেছেন, ‘যুক্তরাষ্ট্রে আমার সফরের পর, আমরা নতুন প্যাট্রিয়ট সিস্টেম এবং কয়েক ডজন অন্যান্য বিমান প্রতিরক্ষা ব্যবস্থা নিশ্চিত করেছি। আমরা ইউক্রেনীয় দেশপ্রেমিকদের শক্তি এবং সংখ্যা বাড়ানোর জন্য অক্লান্ত পরিশ্রম করছি।’

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়