ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

গাজার আল-মাওয়াসিতে ইসরায়েলি হত্যাকাণ্ড: নিহত বেড়ে ৯০ 

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১০, ১৫ জুলাই ২০২৪  
গাজার আল-মাওয়াসিতে ইসরায়েলি হত্যাকাণ্ড: নিহত বেড়ে ৯০ 

গাজার খান ইউনিস অঞ্চলের আল-মাওয়াসিতে ইসরায়েলি হত্যাকাণ্ডে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছেন ৯০। এই হত্যাযজ্ঞের সময় ইসরায়েলি হামলায় আহত হয়েছে আরও ৩ শতাধিক। হতাহতদের অধিকাংশই শিশু ও নারী। ফিলিস্তিনি সংবাদমাধ্যম আল-কুদসের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

আল-কুদসের প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকার খান ইউনিসের আল-মাওয়াসিতে হাজারো বাস্তুচ্যুত ফিলিস্তিনি আশ্রয় নিয়েছিলেন। জায়গাটি তাঁবুতে পরিপূর্ণ। এর আগে ইসরায়েল এই জায়গাকে নিরাপদ এলাকা হিসেবে ঘোষণা করেছিল। 

গাজা স্বাস্থ্যসেবা বিভাগের বরাত দিয়ে আল-কুদসের প্রতিবেদনে বলা হয়েছে, দখলদার ইসরায়েলি বাহিনীর যুদ্ধবিমানগুলো আল-মাওয়াসি এলাকার বিভিন্ন স্থানকে লক্ষ্যবস্তু করে বেশ কয়েকটি ধারাবাহিক হামলা চালায়। যার ফলে এর আগে, ইসরায়েলি বাহিনীর হত্যাকাণ্ডের শিকার হতাহতদের সরিয়ে নেওয়ার সময় উদ্ধারকারী ও অ্যাম্বুলেন্স ক্রুসহ শ খানেক মানুষ নিহত ও তিন শতাধিক আহত হয়।

সব মিলিয়ে আল-মাওয়াসিতে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯০। নিহতদের মধ্যে অর্ধেকের বেশি নারী ও শিশু। এ ছাড়া তিন শতাধিক ফিলিস্তিনি আহত হয়েছে, যাদের অধিকাংশের অবস্থাই গুরুতর। গাজার পশ্চিমে সমুদ্র উপকূলে অবস্থিত একটি শরণার্থীশিবিরে ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় আরও ২০ জন নিহত ও কয়েক ডজন আহত হয়েছে। ইসরায়েলি যুদ্ধবিমান একটি মসজিদকে লক্ষ্য করে হামলা চালালে এই হতাহতের ঘটনা ঘটে। 

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবরের পর থেকে ইসরায়েলি দখলদার বাহিনী গাজায় স্থল, সমুদ্র ও আকাশপথে আগ্রাসন অব্যাহত রেখেছে, যার ফলে এখন পর্যন্ত ৩৮ হাজার ৪৪৩ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। যাদের বেশির ভাগই নারী ও শিশু। এ ছাড়া আহত হয়েছে আরও অন্তত ৮৮ হাজার ৪৮১ জন। আশঙ্কা করা হচ্ছে, আরও অন্তত ১০ হাজারের বেশি মানুষ এখনো ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে।

/এনএইচ/


সর্বশেষ

পাঠকপ্রিয়