ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

ইসরায়েলের ৫ নাগরিক, তিন সংস্থার ওপর ইইউর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৪, ১৬ জুলাই ২০২৪   আপডেট: ১০:০২, ১৬ জুলাই ২০২৪
ইসরায়েলের ৫ নাগরিক, তিন সংস্থার ওপর ইইউর নিষেধাজ্ঞা

পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম অঞ্চলের ফিলিস্তিনিদের নিপীড়ন এবং এ দুই অঞ্চলে গুরুতর ও পদ্ধতিগতভাবে মানবাধিকার লঙ্ঘণের অভিযোগে ইসরায়েলের ৫ নাগরিক এবং ৩টি সংস্থার ওপর নিষেদ্ধাজ্ঞা জারি করেছে ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

সোমবার (১৫ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভয়েস অব আমেরিকা। 

প্রতিবেদনে বলা হয়েছে, নিষেধাজ্ঞার আওতায় আনা পাঁচ ইসরায়েলি নাগরিকের সবার নাম প্রকাশ করেনি ইউরোপীয় কমিশন। সংস্থা তিনটির মধ্যে দুটির জানা গেছে। যে পাঁচ ইসরায়েলি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে, তাদের মধ্যে দুজন দুটি সংস্থার প্রধান নির্বাহী।

এই সংস্থাগুলো হলো টিজাভ ৯, লেহাভা অর্গানাইজেশন এবং অপর একটি সংস্থা। যে দুই ব্যক্তির নাম জানা গেছে, বেন-জিওন গোপস্টেইন এবং ইসাশ্চার মান্নে।

ইউরোপীয় কমিশনের বিবৃতিতে বলা হয়েছে, নিষেধাজ্ঞার আওতায় আনা ব্যক্তি ও সংস্থাগুলো ২০২৩ সালের ৯ অক্টোবর গাজায় যুদ্ধ শুরুর পর থেকে পশ্চিম তীরে দাঙ্গা-সহিংসতায় উসকানি দিচ্ছে। পাশাপাশি গাজায় খাদ্য, পানি এবং জ্বালানির প্রবেশে নিয়মিত বাধা দেয়ারও অভিযোগ রয়েছে এই ব্যক্তি ও সংস্থাগুলোর কর্মীদের বিরুদ্ধে।
 
যে ৫ ব্যক্তি ও তিন প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে, সেসব ব্যক্তি ও সংস্থার কর্মীরা এই আদেশ প্রত্যাহারের আগ পর্যন্ত ইউরোপের কোনো দেশে ভ্রমণ করতে পারবেন না। এছাড়া ইউরোপের কোনো দেশে যদি তাদের সম্পদ থাকে, সেসবও বাজেয়াপ্ত করা হবে।

নিষেধাজ্ঞার ‍মুখে পড়া ইসরায়েলিদের তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ইসরায়েলের অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ এই নিষেধাজ্ঞাগুলোকে ‘বন্ধুত্বের মধ্যে অনুপযুক্ত’ ও ‘অগ্রহণযোগ্য পদক্ষেপ’ এবং ইসরায়েলি গণতন্ত্রে একটি অগণতান্ত্রিক হস্তক্ষেপ বলে অভিহিত করেছেন। তার মতে, এটি ইসরায়েলি নাগরিকদের মত প্রকাশের স্বাধীনতা ও প্রতিবাদকে ক্ষতিগ্রস্ত করবে।

ইসরায়েলি অর্থমন্ত্রী বলেন, ‘ইসরায়েলি নাগরিকদের ওপর বসতি স্থাপনে বা ডানপন্থি সংগঠনগুলো ওপর নিষেধাজ্ঞা আরোপ করা একটি লাল রেখা অতিক্রম করেছে।’ তিনি নিষেধাজ্ঞা বাতিলের আহ্বান জানিয়েছেন। 

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়