ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

যে কারণে জেডিকে রানিংমেট হিসেবে বেছে নিয়েছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩০, ১৬ জুলাই ২০২৪   আপডেট: ১৬:৩৪, ১৬ জুলাই ২০২৪
যে কারণে জেডিকে রানিংমেট হিসেবে বেছে নিয়েছেন ট্রাম্প

২০১৬ সালে ডোনাল্ড ট্রাম্প যখন ইন্ডিয়ানার গভর্নর মাইক পেন্সকে তার রানিংমেট বা ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসাবে বেছে নিয়েছিলেন, তখন ইভাঞ্জেলিক্যাল খ্রিস্টান ভোটারদের কাছে টানার একটি প্রচেষ্টা হিসাবে দেখা হয়েছিল। কারণ এই সম্প্রদায়ের ভোটাররা ট্রাম্পকে সমর্থন করার বিষয়ে সতর্ক ছিলেন।

এবার রানিংমেট হিসাবে জেডি ভ্যান্সকে বেছে নিয়েছেন ট্রাম্প। ওহিও অঙ্গরাজ্যের এই সিনেটরকে বেছে নেওয়ার পিছনে এবারও ট্রাম্পের প্রচারাভিযানের কৌশল রয়েছে। জেডিকে বেছে নেওয়া এটাই ইঙ্গিত দেয় যে, ট্রাম্প নিশ্চিত তিনি নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জিততে যাচ্ছেন এবং মধ্যপশ্চিমের কয়েকটি শিল্পরাজ্যে পরাজিত হবেন।

ওহাইওর বাসিন্দা জেডি তার বেস্টসেলিং স্মৃতিকথা হিলবিলি এলিজি প্রকাশের পর জনপ্রিয়তা পেয়েছিলেন। তার করপোরেট সংস্কৃতি এবং কীভাবে এটি তার রাজনীতি এবং বিশ্বদর্শনকে প্রভাবিত করে তা উল্লেখ করা হয়েছিল বইটিতে। জেডি হচ্ছেন সেই ধরনের শ্বেতাঙ্গ, যিনি শ্রমিক শ্রেণির ভোটারদের সাথে সংযোগ স্থাপন এবং তাদের উৎসাহিত করার জন্য দক্ষ। জেডির হাত ধরে তাই শিল্পরাজ্যগুলেতে নিজের ভালো অবস্থান তৈরি করতে সক্ষম হবেন ট্রাম্প।

ট্রাম্প তার সিদ্ধান্ত ঘোষণা করে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্টে লিখেছেন, ‘তার রানিংমেট যে লোকদের জন্য এতোটা মেধার সঙ্গে লড়াই করেছিলেন সেই পেনসিলভানিয়া, মিশিগান, উইসকনসিন, ওহিও, মিনেসোটার আমেরিকান শ্রমিক ও কৃষকদের প্রতি শক্তিশালী দৃষ্টি নিবদ্ধ করবেন।’

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়