ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

ইথিওপিয়ায় ভয়াবহ ভূমিধস, নিহত ২২৯

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫১, ২৪ জুলাই ২০২৪   আপডেট: ০৮:৫৩, ২৪ জুলাই ২০২৪
ইথিওপিয়ায় ভয়াবহ ভূমিধস, নিহত ২২৯

পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়ায় ভয়াবহ ভূমিধসের ঘটনায় উদ্ধারকারী দলগুলো এখন পর্যন্ত ২২৯ জনের মরদেহ উদ্ধার করেছে। রোববার সন্ধ্যায় ও সোমবার সকালে দক্ষিণ ইথিওপিয়ার গোফা জোনের দুর্গম পাহাড়ি এলাকায় ভারী বৃষ্টিপাতের পর দুটি পৃথক ভূমিধসে এই প্রাণহানির ঘটনা ঘটে। 

মঙ্গলবার (২৩ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি। 

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, তল্লাশি ও উদ্ধার তৎপরতা এখনও অব্যাহত রয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

গোফা জোনের প্রধান প্রশাসক দাগমাউই আইলে বিবিসিকে জানিয়েছেন, নিহতদের মধ্যে প্রাপ্তবয়স্ক এবং শিশু উভয়ই রয়েছে। জীবিত উদ্ধার হওয়া ১০ জনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

তিনি আরও জানিয়েছেন, রোববার প্রথম ভূমিধসের পর সেখানে সাহায্যের জন্য জড়ো হওয়া পুলিশ ও স্থানীয় গ্রামের বাসিন্দারা সোমবার অনুসন্ধান ও উদ্ধার অভিযান চালিয়ে যাওয়ার সময় দ্বিতীয় ভূমিধসের ঘটনা ঘটে। এতে সাহায্যকারীরাও মাটি চাপা পড়েন। 

তিনি বিবিসিকে বলেন, ‘আমরা এখনও উদ্ধার কার্যক্রম চালাচ্ছি।’

গোফা দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান মার্কোস মেলিসে জানিয়েছেন, এখন পর্যন্ত ২২৯টি মরদেহ উদ্ধার করা হয়েছে।

গোফা হলো দক্ষিণ ইথিওপিয়া নামে পরিচিত রাজ্যের অংশ, রাজধানী আদ্দিস আবাবার থেকে প্রায় ৩২০ কিলোমিটার (১৯৯ মাইল) দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।

জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের কার্যালয়ের তথ্যানুসারে, সাম্প্রতিক মাসগুলোতে বিশেষ করে ভারী বর্ষণ ও বন্যায় ব্যাপক ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে ইথিওপিয়া অন্যতম।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়