ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

জনপ্রিয়তায় ট্রাম্পের চেয়ে এগিয়ে কমলা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৫, ২৪ জুলাই ২০২৪   আপডেট: ১৭:০৬, ২৪ জুলাই ২০২৪
জনপ্রিয়তায় ট্রাম্পের চেয়ে এগিয়ে কমলা

দলীয় চাপের মুখে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থিতার দৌড় থেকে সরে দাঁড়িয়েছেন জো বাইডেন। তার দল ডেমোক্রেটিক পার্টি থেকে প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন কমলা হ্যারিস। বাইডেন সরে দাঁড়ানোর পর জনমত জরিপে দেখা গেছে, রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে জনপ্রিয়তায় এগিয়ে আছেন কমলা। মার্কিন বার্তা সংস্থা রয়টার্সের জরিপে এমনটি দেখা গেছে। 

গত রোববার প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহার করেন বাইডেন। এরপর সোমবার এবং মঙ্গলবার রয়টার্স পরিচালিত নতুন জরিপে দেখা যায়, কমলার জনপ্রিয়তা ৪৪ শতাংশ। অন্যদিকে ট্রাম্পের জনপ্রিয়তা ৪২ শতাংশ।

এর আগে গত ১৫-১৬ জুলাই রয়টার্সের জরিপে ট্রাম্প এবং কমলা উভয়ের জনপ্রিয়তা ৪৪ শতাংশ ছিল। তার আগে গত ১-২ জুলাইয়ের জরিপে ট্রাম্প এক শতাংশ পয়েন্টে এগিয়ে ছিলেন। 

যুক্তরাষ্ট্রজুড়ে জরিপগুলো রাজনৈতিক প্রার্থীদের জনপ্রিয়তার গুরুত্বপূর্ণ ইঙ্গিত দিলেও, শেষ পর্যন্ত মুষ্টিমেয় কিছু প্রতিযোগিতামূলক রাজ্যে জনপ্রিয়তা নির্ধারণ করে যে, পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে কে জয়ী হবে।

ট্রাম্পের প্রচার শিবিরের এক কর্মকর্তা কমলার জনপ্রিয়তা বেড়েছে এমন যেকোনো জরিপের ফল প্রত্যাখ্যান করেছেন। তার যুক্তি হলো, কমলা নতুন প্রার্থী হওয়ায় ব্যাপক মিডিয়া কভারেজের কারণে জনপ্রিয়তা সাময়িকভাবে বেড়েছে। 

ওই কর্মকর্তার দাবি, নতুন প্রার্থী হিসেবে কমলাকে নিয়ে এই মাতামাতি কয়েকদিনের মধ্যে কমে যাবে। কমলার যে জনপ্রিয়তা বর্তমানে দেখা যাচ্ছে, সেটি ক্ষণস্থায়ী।  

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৩ জুলাই পেনসিলভানিয়াতে এক জনসভায় ট্রাম্পের ওপর হামলা ও পরের দিন রিপাবলিকান দলের মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে তার নাম আনুষ্ঠানিক ঘোষণার পর, ট্রাম্পের জনপ্রিয়তা ব্যাপক বাড়বে বলে আশা করা হয়েছিল। কিন্তু জরিপে তেমন কোনো লক্ষণ দেখা যায়নি।

জরিপে অংশ নেওয়া ভোটারদের মধ্যে প্রায় ৫৬ শতাংশের মতে, ৫৯ বছর বয়সী কমলা মানসিকভাবে তীক্ষ্ণ ও চ্যালেঞ্জ মোকাবেলা করতে সক্ষম। অন্যদিকে একই কথা ট্রাম্পের ক্ষেত্রে বলেছেন ৪৯ শতাংশ ভোটার।

/ফিরোজ/

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়