ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

গাজা থেকে ৫ জিম্মির মরদেহ উদ্ধারের দাবি ইসরায়েলি বাহিনীর

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৬, ২৫ জুলাই ২০২৪   আপডেট: ১৬:৩৯, ২৫ জুলাই ২০২৪
গাজা থেকে ৫ জিম্মির মরদেহ উদ্ধারের দাবি ইসরায়েলি বাহিনীর

গাজা উপত্যকায় হামাসের ৭ অক্টোবরের হামলার সময় দক্ষিণ ইসরায়েল থেকে অপহৃত পাঁচ জিম্মির মরদেহ উদ্ধার করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। বৃহস্পতিবার (২৪ জুলাই) ইসরায়েলি সামরিক বাহিনী এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে।

আইডিএফের বরাত দিয়ে রয়টার্সের খবরে বলা হয়েছে, উদ্ধার হওয়া পাঁচ মরদেহের মধ্যে একটি মায়া গোরেন (৫৬) নামের এক কিন্ডারগার্টেন স্কুল শিক্ষকের। তিনি ইসরায়েলের নিরওজ শহরের বাসিন্দা ছিলেন। বাকি ৪ মরদেহ ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর সদস্যের। এই সেনা সদস্যদের নাম প্রকাশ করেনি আইডিএফ।

তাদের মরদেহ দক্ষিণ গাজার খান ইউনিস এলাকা থেকে উদ্ধার করেছে আইডিএফ; এ অঞ্চলে ইসরায়েলি বাহিনী এ সপ্তাহে নতুন করে অভিযান শুরু করেছে। 

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে অতর্কিত হামলা চালায় হামাস যোদ্ধারা। তাদের হামলায় নিহত হন অন্তত এক হাজার ২০০ ইসরায়েলি। এছাড়া ২৪০ জনকে জিম্মি হিসেবে গাজায় ধরে নিয়ে যায় হামাস যোদ্ধারা। এই জিম্মিদের মধ্যে ১২০ এখনো রয়েছেন হামাসের হাতে।

ভয়াবহ সেই হামলার জবাবে ৭ অক্টোবর থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি সেনারা। তাদের সেই অভিযান এখনো চলছে এবং গত ৯ মাসে ইসরায়েলি বাহিনীর হামলায় গাজায় নিহত হয়েছেন ৩৯ হাজারেরও বেশি মানুষ। পুরো গাজা উপত্যকা পরিণত হয়েছে ধ্বংসস্তূপে।

যে পাঁচ জিম্মির লাশ উদ্ধার হয়েছে, তারা হামাসের কব্জায় থেকে রয়ে যাওয়া ১২০ জন জিম্মিদের মধ্যে অন্যতম।

আটকে থাকা জিম্মিদের উদ্ধার এবং গাজায় অভিযান বন্ধের জন্য গত অক্টোবর থেকেই সেখানে যুদ্ধবিরতির চেষ্টা চালিয়ে যাচ্ছে আন্তর্জাতিক সম্প্রদায়। যুক্তরাষ্ট্র, মিসর ও কাতার— এই তিন দেশ এক্ষেত্রে মধ্যস্থতার ভূমিকায় রয়েছে।

গত বেশ কিছুদিন ধরে হামাস ও ইসরাইলের মধ্যে যুদ্ধবিরতির সংলাপ বন্ধ ছিল। আগামী মাস থেকে কাতারে রাজধানী দোহায় তা ফের শুরু হতে যাচ্ছে।

গতকাল বুধবার (২৪ জুলাই) মার্কিন কংগ্রেসে এক বক্তৃতায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জানিয়েছেন, তার সরকার বাকি জিম্মিদের মুক্তির জন্য নিবিড় প্রচেষ্টায় সক্রিয়ভাবে নিযুক্ত রয়েছে। এক্ষেত্রে তিনি সফল হবেন বলে আশাবাদী।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়