ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

যুক্তরাষ্ট্র সীমান্তে রাশিয়া-চীনের বিমান মহড়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৭, ২৫ জুলাই ২০২৪  
যুক্তরাষ্ট্র সীমান্তে রাশিয়া-চীনের বিমান মহড়া

যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যের পাশে উত্তর প্রশান্ত মহাসাগরে বৃহস্পতিবার (২৫ জুলাই) রাশিয়া ও চীন কৌশলগত বোমারু বিমানের মহড়া চালিয়েছে। এদিকে এ মহড়ার মাধ্যমে উত্তেজনা সৃষ্টির চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র ও কানাডা।

বৃহস্পতিবার (২৫ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, চুকচি ও বেরিং সাগর এবং উত্তর প্রশান্ত মহাসাগর এলাকায় রাশিয়ার টিইউ-৯৫এমএস বেয়ার ও চীনের জিয়ান এইচ-৬ বোমারু বিমান এ মহড়ায় অংশ নেয়। মহড়া চলাকালে উভয় দেশের বিমানবাহিনী নতুন এলাকায় যৌথ এ অভিযানে সহযোগিতা করেছে।

রাশিয়ার দাবি, পাঁচ ঘণ্টার যৌথ মহড়ায় নিরাপত্তার দায়িত্বে ছিল রাশিয়ান সুখোই সু-৩০এসএম ও সু-৩৫এস যুদ্ধ বিমান। এ সময় কোনো দেশের আকাশসীমা লঙ্ঘন করা হয়নি।

তবে মার্কিন সেনাবাহিনীর নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (নোরাড) দাবি করেছে, আলাস্কা এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে (এডিআইজেড) যুক্তরাষ্ট্র ও কানাডার যুদ্ধ বিমান যৌথভাবে রাশিয়া ও চীনের বিমানগুলোকে বাধা দেয়।

নোরাড জানিয়েছে, রুশ ও চীনা যুদ্ধবিমানগুলো আন্তর্জাতিক আকাশসীমায় ছিল, মার্কিন ও কানাডার আকাশসীমায় প্রবেশ করেনি। তাদের কর্মকাণ্ড আলাস্কার এডিআইজেড হুমকি মনে করেনি। তবে মার্কিন এনওআরএডি উত্তর আমেরিকা মহাদেশের পার্শবর্তী ক্ষমতাধর দেশগুলোর কর্মকাণ্ড সবসময় নজরে রাখবে।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, যৌথ এ মহড়া দেশ দুটির সামরিক বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা ও সহযোগী মনোভাব আরও গভীর করেছে। মহড়ার সঙ্গে বর্তমান আন্তর্জাতিক পরিস্থিতির সঙ্গে কোনো সম্পর্ক নেই।

মুখপাত্র আরও জানিয়েছেন, এ ইভেন্টটি চলতি ২০২৪ সালের জন্য বেইজিং ও মস্কোর পারস্পারিক সামরিক সহযোগিতামূলক পরিকল্পনা বাস্তবায়নের অংশ। এটা অন্য কোনো দেশের জন্য হুমকি নয়।

/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়