ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

মিয়ানমার জান্তার আঞ্চলিক সদর দপ্তর দখলের দাবি বিদ্রোহীদের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৫, ২৫ জুলাই ২০২৪   আপডেট: ১৮:৪৭, ২৫ জুলাই ২০২৪
মিয়ানমার জান্তার আঞ্চলিক সদর দপ্তর দখলের দাবি বিদ্রোহীদের

চীন সীমান্তে মিয়ানমার সামরিক বাহিনীর প্রধান আঞ্চলিক সদর দপ্তর দখল করেছে বিদ্রোহীরা। এটি সামরিক জান্তার জন্য সাম্প্রতিক সবচেয়ে বড় পরাজয়। বৃহস্পতিবার (২৫ জুলাই) দেশটির বিদ্রোহী গ্রুপের এক সেনা সদস্য এমনটাই দাবি করেছে। খবর রয়টার্সের।

মিয়ানমারের ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মির (এমএনডিএএ) বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, দখলকৃত উত্তর শান রাজ্যের লাসিও শহরের ওই আঞ্চলিক সদর দপ্তরটি চীন সীমান্ত থেকে প্রায় ১২০ কিলোমিটার দূরে অবস্থিত। এ দপ্তরটি দখল নিতে জান্তা বাহিনীর সঙ্গে দীর্ঘ ২৩ দিন যুদ্ধ করতে হয়েছে এমএনডিএএ বিদ্রোহীদের।

সামাজিক যোগাযোগমাধ্যমে এমএনডিএএ’র এক মুখপাত্রের দেওয়া বার্তায় লাসিও’র জনসাধারণকে শান্ত থাকতে ও শহরের প্রশাসনকে মেনে চলার আহ্বান জানানো হয়েছে। বার্তায় এমএনডিএএ মুখপাত্র বলেছেন, ‘আমাদের বাহিনীর সদস্যরা একটি বড় বিজয় অর্জন করেছে। সামরিক বাহিনীকে নির্মূল করার মাধ্যমে শহরটিকে সম্পূর্ণ স্বাধীন ঘোষণা করা হয়েছে।’

তবে এ মুখপাত্রের দেওয়া বক্তব্যের সত্যতা নিশ্চিত করা সম্ভব হয়নি। এমনকি এ বিষয়ে জানতে রয়টার্সের পক্ষ থেকে মিয়ানমারের জান্তা সরকারের একজন মুখপাত্রকে কল দিলে তিনি রিসিভ করেননি।

উল্লেখ্য, মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ) হলো সামরিক জান্তা সরকারের বিরুদ্ধে যুদ্ধ করা সংখ্যালঘু আদিবাসী এক বিদ্রোহী গোষ্ঠী। এ বিদ্রোহী গোষ্ঠীটি তাদের অঞ্চলকে জান্তামুক্ত করতে নিরন্তর যুদ্ধ চালিয়ে যাচ্ছে। একই সঙ্গে তারা জান্তা বাহিনীকে দুর্বল করতে দেশব্যাপী প্রচারণা চালিয়ে যাচ্ছে।

/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়