ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

ইথিওপিয়ায় ভূমিধসে মৃতের সংখ্যা ৫০০ ছুঁতে পারে: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৬, ২৫ জুলাই ২০২৪   আপডেট: ২০:৪৮, ২৫ জুলাই ২০২৪
ইথিওপিয়ায় ভূমিধসে মৃতের সংখ্যা ৫০০ ছুঁতে পারে: জাতিসংঘ

ইথিওপিয়ায় ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ২৫৭ জনে পৌঁছেছে। জাতিসংঘ বৃহস্পতিবার (২৫ জুলাই) সতর্ক করে বলেছে, এই সংখ্যা গড়াতে পারে ৫০০ জনে। খবর আল অ্যারাবিয়ার। 

গত রোববার সন্ধ্যায় ও সোমবার সকালে দক্ষিণ ইথিওপিয়ার গোফা জোনের দুর্গম পাহাড়ি এলাকায় ভারী বৃষ্টিপাতের পর দুটি ভূমিধসের ঘটনা ঘটে। উভয় ঘটনায় অনেক মানুষ মাটি চাপা পড়েন।

গোফা দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রধান মার্কোস মেলিসে গত মঙ্গলবার সর্বশেষ তথ্যে ২২৯ জনের মৃতদেহ উদ্ধারের তথ্য জানিয়েছিলেন। এর মধ্যে ১৪৮ জন পুরুষ এবং ৮১ জন নারী।

রোববার প্রথম ভূমিধসের পর সেখানে সাহায্যের জন্য জড়ো হওয়া পুলিশ ও স্থানীয় গ্রামের বাসিন্দারা সোমবার অনুসন্ধান ও উদ্ধার অভিযান চালিয়ে যাওয়ার সময় দ্বিতীয় ভূমিধসের ঘটনা ঘটে। এতে সাহায্যকারীরাও মাটি চাপা পড়েন।  

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে আজ বৃহস্পতিবার (২৫ জুলাই) জাতিসংঘের মানবিক সংস্থা ওসিএইচএ জানিয়েছে, ২৪ জুলাই পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ২৫৭ জন হয়েছে। সংস্থাটি আরও বলেছে, মৃতের সংখ্যা ৫০০ জনে পৌঁছাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ওসিএইচএ জানিয়েছে, ওই এলাকা থেকে ১৫ হাজারের বেশি লোককে সরিয়ে নেওয়া দরকার। যার মধ্যে কমপক্ষে এক হাজার ৩২০ জন শিশু, সেই সঙ্গে পাঁচ হাজার ২৯৩ জন গর্ভবতী নারী ও নতুন মা রয়েছেন।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়