ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

শৈশবে দূষিত বায়ুতে শ্বাস নিলে প্রভাব পড়ে প্রাপ্তবয়স্ক হওয়ার পর 

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৬, ২৬ জুলাই ২০২৪  
শৈশবে দূষিত বায়ুতে শ্বাস নিলে প্রভাব পড়ে প্রাপ্তবয়স্ক হওয়ার পর 

শৈশবকালে দূষিত বায়ুতে শ্বাস নেওয়া প্রাপ্তবয়স্কদের ফুসফুসে অসুস্থতার অন্যতম কারণ। একটি নতুন সমীক্ষা প্রতিবেদনের বরাত দিয়ে শুক্রবার দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

১৯৯২ সালে এই গবেষণা শুরু হয়েছিল। ওই সময় গবেষকরা ক্যালিফোর্নিয়ায় এক দল শিশুর ওপর বায়ু দূষণের প্রভাবগুলো তদন্ত শুরু করেন। এই শিশুদের বয়স এখন ৪০ বছর বা তার বেশি।

ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়ার ডা. এরিকা গার্সিয়া ও তার সহকর্মীরা এই গবেষণার অগ্রগতি পর্যবেক্ষণ করেছেন। তারা এক হাজার ৩০০ এর বেশি লোকের কাছে তাদের আয়, জীবনধারা (ধূমপানসহ), বাড়ি এবং স্বাস্থ্যের উপর বিস্তারিত প্রশ্ন করেছেন। তাতে এই ব্যক্তিদের শৈশবের স্বাস্থ্য এবং বড় হওয়ার সময় স্থানীয় বায়ু দূষণের প্রভাবের বিষয়টি জানা গেছে।

প্রথম অনুসন্ধানে দেখা গেছে, যেসব ব্যক্তি শৈশবকালে কণা দূষণ এবং নাইট্রোজেন ডাই অক্সাইডের সংস্পর্শে আসে প্রাপ্তবয়স্ক হওয়ার পর তাদের মধ্যে ব্রঙ্কাইটিক লক্ষণগুলো পাওয়ার সম্ভাবনা বেশি কিনা। শিশু সময়ে যাদের মধ্যে হাঁপানি ও ফুসফুসের সমস্যা তৈরি হয়েছিল, তাদের প্রাপ্তবয়স্ক পর্যন্ত এই রোগ অব্যাহত ছিল।

দ্বিতীয় অনুসন্ধানটি অপ্রত্যাশিত ছিল: শৈশবের বায়ু দূষণ এবং প্রাপ্তবয়স্কদের ব্রঙ্কাইটিক লক্ষণগুলির মধ্যে একটি সম্পর্ক ছিল। অথচ তাদের শৈশবে ফুসফুসের সমস্যা ছিল না। এর মানে হচ্ছে,  শৈশবে বায়ু দূষণের ক্ষতি শুধুমাত্র প্রাপ্তবয়স্ককালে প্রকাশ পেতে পারে।

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়