ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

ইসরায়েলে ব্রেন খেকো অ্যামিবা আতঙ্ক

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৫, ২৭ জুলাই ২০২৪   আপডেট: ১২:২১, ২৭ জুলাই ২০২৪
ইসরায়েলে ব্রেন খেকো অ্যামিবা আতঙ্ক

ইসরায়েলে ভয়ঙ্কর ব্রেন (মস্তিস্ক) খেকো অ্যামিবা আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ইতিমধ্যে দেশটির হাসপাতালগুলোতে কয়েক শতাধিক মানুষ ছুটে গেছে পরীক্ষা-নিরীক্ষার জন্য। শুক্রবার টাইমস অব ইসরায়েল এ তথ্য জানিয়েছে।

সেফেডের জিভ মেডিক্যাল সেন্টারের একজন মুখপাত্র জানিয়েছেন, বুধবার এনসেফালাইটিসে আক্রান্ত হয়ে সেফেডের জিভ মেডিকেল সেন্টারে হাসপাতালে ১০ বছর বয়সী এক শিশুকে ভর্তি করা হয়। ওই শিশুর অবস্থা গুরুতর। টাইবেরিয়াসের গাই বিচ ওয়াটার পার্কে সাঁতার কাটতে গিয়েছিল।

এর আগে ২৫ বছর বয়সী এক ব্যক্তি ব্রেন খেকো অ্যামিবায় আক্রান্ত হয়ে মারা যান। তিনিও তাইবেরিয়ার গাই বিচ ওয়াটার পার্কে সাঁতার কাটতে গিয়েছিলেন।

এই ঘটনার পর স্বাস্থ্যমন্ত্রী ওয়াটার পার্কটি বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছেন। পরিবেশ স্বাস্থ্যকর্মীরা ইতোমধ্যে ওই ওয়াটার পার্ক পরিদর্শন করে পরীক্ষা-নিরীক্ষা করেছেন। কিন্তু ওয়াটার পার্কের পানিতে ব্রেন খেকো অ্যামিবার কোনো সন্ধান পাওয়া যায়নি।

ইসরায়েলি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, টাইবেরিয়াসের গাই বিচ ওয়াটার পার্কে যাওয়া ২৫০ জনেরও বেশি মানুষ স্বাস্থ্য পরীক্ষার জন্য হাসপাতালে গেছেন। পরে জানা গেছে, তারা কেউই ব্রেন খেকো অ্যামিবায় আক্রান্ত হননি।

নেগেলেরিয়া ফাওলেরি নামে পরিচিত অ্যামিবাটি হ্রদ, নদী এবং উষ্ণ প্রস্রবণের মাটি এবং উষ্ণ মিষ্টি পানিতে বাস করে। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের তথ্য অনুসারে, অ্যামিবাযুক্ত পানি নাকের উপরে গেলে মস্তিষ্কের সংক্রমণ হয়। এ কারণে এটিকে সাধারণত ‘ব্রেন খেকো অ্যামিবা’ বলা হয়। এই অ্যামিবায় আক্রান্ত হয়ে মানুষের মৃত্যুর ঝুঁকি অনেক বেশি। অবশ্য এটার সংক্রমণের হার খুবই কম। 
 

ঢাকা/শাহেদ/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়