ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

ইউক্রেনের বিমান প্রতিরক্ষা শনাক্তে সস্তা ড্রোন ব্যবহার করছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৬, ২৭ জুলাই ২০২৪   আপডেট: ১৪:৩৪, ২৭ জুলাই ২০২৪
ইউক্রেনের বিমান প্রতিরক্ষা শনাক্তে সস্তা ড্রোন ব্যবহার করছে রাশিয়া

ইউক্রেনের বিমান প্রতিরক্ষা শনাক্তে, ক্ষয়ক্ষতির চিত্রায়ন করতে এবং গোয়েন্দা হিসেবে কাজ করতে সস্তা ড্রোন ব্যবহার করছে রাশিয়া। ইউক্রেনের একজন সামরিক গুপ্তচর রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

বৃহস্পতিবার রাতেসহ গত দুই থেকে তিন সপ্তাহে পাঁচটি ড্রোন হামলায় রাশিয়া যে দুটি নতুন ধরনের ড্রোন ব্যবহার করেছে, তা ফোম প্লাস্টিক এবং পাতলা কাঠের মতো উপকরণ থেকে তৈরি করা হয়েছে। রাশিয়ার সামরিক বাহিনীর কাছে ছবি পাঠানোর জন্যে এতে একটি ক্যামেরা এবং একটি ইউক্রেনীয় মোবাইল ফোনের সিম কার্ড যুক্ত করা হয়েছে।

সামরিক গুপ্তচর সংস্থার মুখপাত্র আন্দ্রি চেরনিয়াক বেলেন, ‘আমাদের ভ্রাম্যমাণ গ্রুপগুলো কোথায় অবস্থান করছে তা শনাক্ত করতে, মেশিনগানগুলোর অবস্থান জানতে... আমাদের সব বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কোথায় অবস্থিত তার ছবি তুলতে তারা এগুলো ব্যবহার করছে।’

এর আগে ইউক্রেনে হামলা জোরদার করতে ইরানের তৈরি ড্রোন ‘শহীদ’ ব্যবহার করেছিল রাশিয়া। গত মার্চ থেকে রাশিয়ার হামলা ঠেকাতে পশ্চিমা মিত্রদের কাছে আরও বেশি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা চেয়েছিল ইউক্রেন। পশ্চিমারা অবশ্য রাশিয়াকে মোকাবিলায় ইউক্রেনকে সব ধরনের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়