ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

কেরালায় ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ১৫১

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৯, ৩১ জুলাই ২০২৪   আপডেট: ১২:৪৫, ৩১ জুলাই ২০২৪
কেরালায় ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ১৫১

ভারতের কেরালায় ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫১ জনে। জীবিত উদ্ধার করা হয়েছে অন্তত এক হাজার জনকে। এ ছাড়া এখন পর্যন্ত ১৮৬ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে।

এনডিটিভির খবরে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার (৩০ জুলাই) স্থানীয় সময় ভোরে কেরালার ওয়েনাদ তীব্র বৃষ্টিপাতের পর তিনটি ভূমিধসের ঘটনা ঘটে। এ ঘটনার পরে রাজ্যের চার জেলা ওয়েনাদ, কোঝিকোড়, মালাপ্পুরম ও কান্নুরে রেড অ্যালার্ট জারি করে রাজ্য সরকার।

রাজ্যের দুর্যোগ মোকাবিলা সংস্থা কেরালা স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (কেসিডিএমএ) এক বিবৃতিতে জানিয়েছে, ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার তৎপরতা চালাচ্ছেন কেসিডিএমএ, ভারতের জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী এনডিআরএফ ও সামরিক বাহিনীর সদস্যরা।

সরকারি সংস্থাগুলো ক্ষতিগ্রস্ত এলাকায় গতকাল থেকে উদ্ধার অভিযান চালালেও এখনও আরও  শতাধিক লোক আটকে থাকার আশঙ্কা করা হচ্ছে। বেশ কয়েকটি পরিবার জানিয়েছে, তাদের প্রিয়জনের সন্ধান পাওয়া যাচ্ছে না।

ভারতীয় সেনাবাহিনী ওয়েনাদে অনুসন্ধান ও উদ্ধার অভিযানের জন্য প্রায় ৩০০ জন সদস্য মোতায়েন করেছে। এছাড়া আরও ১৪০ জনকে স্ট্যান্ডবাইতে রাখা হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তার জানিয়েছেন, সেনাবাহিনীর পাশাপাশি নৌবাহিনী ও বিমানবাহিনীর দল কাজ করছে। দুর্যোগ ত্রাণ দলও পাঠানো হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকাজে প্রশিক্ষত কুকুরও বিমানযোগে নামানো হচ্ছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে এই বিষয়ে কথা বলেছেন এবং দুর্যোগ মকাবিলায় সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় দুর্যোগে নিহতদের পরিবারকে ২ লাখ রুপি করে ক্ষতিপূরণ ঘোষণা করেছে। আর আহতদের জন্য দেওয়া হবে ৫০ হাজার রুপি।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়