ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

ইরানে হত্যার শিকার কে এই ইসমাইল হানিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪১, ৩১ জুলাই ২০২৪  
ইরানে হত্যার শিকার কে এই ইসমাইল হানিয়া

ইসমাইল হানিয়া। ছবি: সিএনএন

হামাসের প্রধান ইসমাইল হানিয়া ইরানের রাজধানী তেহরানে এক গুপ্ত হমলায় তার একজন দেহরক্ষীসহ নিহত হয়েছেন। ইরানের বিপ্লবী গার্ড বাহিনী আজ বুধবার (৩১ জুলাই) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

তবে এখন পর্যন্ত কেউই এই হামলার দায় স্বীকার করেনি।

কে এই ইসমাইল হানিয়া
ইসমাইল হানিয়ার পুরো নাম ইসমাইল আবদুস সালাম আহমেদ হানিয়া। তিনি ১৯৬৩ সালের ২৯ জানুয়ারি গাজা উপত্যকার আল-শাতি শরণার্থীশিবিরে জন্মগ্রহণ করেন।

তার আদি নিবাস ইসরায়েলের অন্তর্গত আশকেলনে। ১৯৪৮ সালের আরব-ইসরায়েল যুদ্ধের সময় তার বাবা মা আশকেলন ছেড়ে উদ্বাস্তু হন।

ইসমাইল হানিয়া গাজায় জাতিসংঘ পরিচালিত একটি স্কুলে পড়াশোনা করেন। এরপর গাজা ইসলামি বিশ্ববিদ্যালয় থেকে আরবি সাহিত্যে স্নাতক ডিগ্রি লাভ করেন। বিশ্ববিদ্যালয়ে থাকাকালে তিনি হামাসে যোগ দেন। সে সময় বেশ কিছু দিন তিনি মুসলিম ব্রাদারহুডের প্রতিনিধি ছাত্র কাউন্সিলের প্রধান ছিলেন। ১৯৮৭ সালে গাজা উপত্যকায় ইসরায়েলের বিরুদ্ধে প্রথম ইন্তিফাদার প্রায় সমসাময়িককালে হানিয়া স্নাতক পাস করেন। বিক্ষোভে অংশ নেওয়ার কারণে তিনি ইসরায়েলে কারাদণ্ড দণ্ডিত হন।

পড়ুন: হামাস প্রধান ইসমাইল হানিয়া নিহত

এরপর ১৯৮৮ সালে তাকে আবারও গ্রেপ্তার করে ইসরায়েল এবং ৬ মাস কারাদণ্ড দেয়। ১৯৮৯ সালে তাকে আরও ৩ বছর কারাদণ্ড দেওয়া হয়। ১৯৯২ সালে মুক্তি পাওয়ার পর আবদুল আজিজ আল-রানতিসি, মাহমুদ জাহহার ও আরও ৪০০ জনের সঙ্গে ইসরায়েল তাকে লেবানন পাঠিয়ে দেয়। এরপর তারা দক্ষিণ লেবাননের মার্জ আল-জহুরে এক বছর অবস্থান করেন।

হামাসের প্রতিষ্ঠাতা আহমেদ ইয়াসিন ১৯৯৭ সালে ইসরায়েল থেকে মুক্তি পাওয়ার পর ইসমাইল হানিয়া তার দপ্তর পরিচালনের দায়িত্ব পান। ইয়াসিনের সঙ্গে সম্পর্কের কারণে হামাসে তার খ্যতি বৃদ্ধি পায় এবং তিনি ফিলিস্তিনি কর্তৃপক্ষে নিয়োগ পান। ইয়াসিনের সঙ্গে তার সম্পর্ক ও ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর হাতে হামাসের অনেক নেতার হত্যাকাণ্ডের ফলে ২০০০ সালের মাঝামাঝি শুরু হওয়া দ্বিতীয় ইন্তিফাদার সময় হামাসে তার অবস্থান আরও দৃঢ় হয়। ইসরায়েলি বাহিনী তাকেও লক্ষ্যবস্তু বানিয়েছিল। ২০০৩ সালে জেরুসালেমে আত্মঘাতী বোমা হামলার পর হামাস নেতৃত্বকে উৎখাতের উদ্দেশ্যে পরিচালিত ইসরায়েলি বোমা হামলায় তিনি আহত হন।

সূত্র: বিবিসি, সিএনএন, আল জাজিরা

/এসবি/


সর্বশেষ

পাঠকপ্রিয়