ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

কেরালায় ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ২৭৬, নিখোঁজ দুই শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৭, ১ আগস্ট ২০২৪   আপডেট: ১৩:১৬, ১ আগস্ট ২০২৪
কেরালায় ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ২৭৬, নিখোঁজ দুই শতাধিক

ভারতের কেরালা রাজ্যে ভারী বর্ষণে ভূমিধসের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭৬ জনে। জীবিত উদ্ধার করা হয়েছে ১ হাজার ৫৯২ জনকে। তবে, এখনও অন্তত দুই শতাধিক মানুষ নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। উদ্ধার অভিযান চলছে। 

দ্য হিন্দু ও টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, গত মঙ্গলবার ভোরে কেরালার ওয়েনাদ অঞ্চলের পাহাড়ি এলাকায় তীব্র বৃষ্টিপাতের পর অন্তত তিন দফা ভূমিধস হয়। এ ঘটনার পরে রাজ্যের চার জেলা ওয়েনাদ, কোঝিকোড়, মালাপ্পুরম ও কান্নুরে রেড অ্যালার্ট জারি করে রাজ্য সরকার।

আজ বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়া তাদের লাইভ আপডেটে জানিয়েছে, ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ২৭৬ জনে পৌঁছেছে। আহতের সংখ্যাও ২০০ ছাড়িয়েছে। এছাড়া দুই শতাধিক মানুষ এখনও নিখোঁজ আছেন। দিনভর উদ্ধার অভিযান চালানো হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়েছে, প্রবল বৃষ্টি এবং প্রাকৃতিক প্রতিকূলতার মধ্যেই সেনাবাহিনীর কর্মী, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ), কেরালার বিপর্যয় মোকাবিলা দপ্তরের কর্মী, রাষ্ট্রীয় জরুরি পরিষেবার কর্মী এবং স্থানীয় জনগণ উদ্ধারের কাজ চালিয়ে যাচ্ছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইতিমধ্যে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে কথা বলেছেন এবং দুর্যোগ মকাবিলায় সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন।

মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বৃহস্পতিবার সর্বদলীয় বৈঠক ডেকেছেন। ভূমিধসে নিখোঁজদের সন্ধান এবং ভিটেমাটি হারানো বাসিন্দাদের পুনর্বাসনের বিষয়ে বৈঠকে আলোচনা হবে বলে জানা গেছে। 

সেতু ধস ও রাস্তা ক্ষতিগ্রস্ত হওয়ায় সড়কপথে অন্য জেলার সঙ্গে বিচ্ছিন্ন হয়ে পড়েছে ওয়েনাদ। প্রবল বর্ষণ এবং একটি গুরুত্বপূর্ণ সেতু ভেঙে পড়ায় উদ্ধার তৎপরতা বাধাগ্রস্ত হচ্ছে।

প্রধানমন্ত্রীর কার্যালয় দুর্যোগে নিহতদের পরিবারকে ২ লাখ রুপি করে ক্ষতিপূরণ ঘোষণা করেছে। আর আহতদের জন্য দেওয়া হবে ৫০ হাজার রুপি।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়