ঢাকা     বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১০ ১৪৩১

২৪ ঘণ্টার ধর্মঘটে ভারতের চিকিৎসকরা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২১, ১৭ আগস্ট ২০২৪   আপডেট: ০৯:৩০, ১৭ আগস্ট ২০২৪
২৪ ঘণ্টার ধর্মঘটে ভারতের চিকিৎসকরা

কলকাতার আরজি কর হাসপাতালে নারী চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনা নিয়ে তোলপাড় গোটা ভারত। এর জেরে আজ শনিবার সকাল ৬টা থেকে ২৪ ঘণ্টার জন্য কর্মবিরতি পালন করছেন দেশটির চিকিৎসকরা। 

রয়টার্সের খবরে বলা হয়েছে, ভারতের সরকারি ও বেসরকারি হাসপাতালে ২৪ ঘণ্টা কর্মবিরতির ডাক দেয় চিকিৎসকদের বৃহত্তম সংগঠন ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)। আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে নারী চিকিৎসক খুন ও ধর্ষণের ঘটনার প্রতিবাদে এবং ভারতে নারী চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে কেন্দ্রীয় সুরক্ষা আইন আনার দাবিতে এই কর্মবিরতির ডাক দেওয়া হয়। 

শনিবার সকাল ৬টা থেকে শুরু হওয়া ২৪ ঘণ্টার ধর্মঘটে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশটিতে জরুরি চিকিৎসা ছাড়া সব ধরনের চিকিৎসাসেবা বন্ধ থাকবে।

আইএমএ সভাপতি আরভি অশোকান বলেছেন, ‘জরুরি অবস্থা এবং ইমারজেন্সি পরিষেবা চলবে। ওপিডি বন্ধ থাকবে ৷ কোনো সাধারণ সার্জারিও হবে না। শনিবার সকাল ৬টা থেকে থেকে চিকিৎসকদের এই কর্মবিরতি শুরু হবে, যা রোববার সকাল ৬টায় শেষ হবে।’ 

গত সপ্তাহে কলকাতার আরজি কর হাসপাতালে ৩১ বছর বয়সী এক চিকিৎসককে ধর্ষণ ও খুন করা হয়। এ ঘটনায় ভারতজুড়ে প্রতিবাদের ঝড় চলছে। 

আইএমএ সভাপতি আরভি অশোকান রয়টার্সকে বলেছেন, ‘ভারতে চিকিৎসা পেশায় নারীরা সংখ্যাগরিষ্ঠ। বার বার আমরা তাদের জন্য নিরাপত্তা চেয়েছি।’

১০ লাখের বেশি চিকিৎসক এই ধর্মঘটে যোগ দেবেন বলে মনে করা হচ্ছে।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়