ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

গাজা যুদ্ধবিরতি নিয়ে বাইডেন-নেতানিয়াহুর ফোনালাপ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৪, ২২ আগস্ট ২০২৪  
গাজা যুদ্ধবিরতি নিয়ে বাইডেন-নেতানিয়াহুর ফোনালাপ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতি ও বন্দীমুক্তি চুক্তি চূড়ান্ত করতে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে তাগাদা দিয়েছেন। বুধবার (২১ আগস্ট) এ বিষয়ে তাদের মধ্যে ফোনালাপ হয়। ইসরায়েল ও হামাসের মধ্যে সমঝোতার জন্য আসন্ন কায়রো বৈঠকের ওপরও গুরুত্ব আরোপ করেছেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের মধ্যপ্রাচ্য সফরের শেষের পরের দিনই যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপ্রধান ইসরায়েলের সরকারপ্রধানের সঙ্গে কথা বললেন। গত মঙ্গলবার (২০ আগস্ট) মধ্যপ্রাচ্য সফর শেষ করে যুক্তরাষ্ট্রে ফিরে যান ব্লিঙ্কেন।

এক বিবৃতিতে হোয়াইট হাউস জানিয়েছে, প্রেসিডেন্ট (বাইডেন) যুদ্ধবিরতি এবং জিম্মি মুক্তি চুক্তিটি সম্পন্নের ওপর জোর দিয়েছেন।

বিবৃতিতে আরও বলা হয়, বাইডেন এবং নেতানিয়াহু ইসরায়েলকে সমর্থন করার জন্য মার্কিন তৎপরতা নিয়েও আলোচনা করেছেন। ইরান, হামাস, হিজবুল্লাহ ও হুতিসহ সবার হুমকি থেকে ইসরায়েলকে নিরাপত্তা দেওয়ার নিশ্চয়তা দিয়েছেন বাইডেন।

তেহরানে ৩১ জুলাই হামাস নেতা ইসমাইল হানিয়াহ নিহত হওয়াকে কেন্দ্র করে ইসরায়েলের ওপর প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে ইরান। এ হত্যাকাণ্ডের বিষয়ে ইসরায়েল অবশ্য কোনও মন্তব্য করেনি।

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি আগ্রাসনে এ পর্যন্ত ৪০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও ৯২ হাজার ফিলিস্তিনি।

জাতিসংঘ বলছে, গাজায় ১০ মাসেরও বেশি সময় ধরে চলা সংঘাতের কারণে মানবিক সংকটে দিন পার করছেন ফিলিস্তিনিরা। খাবার, পানি, ওষুধ ও প্রয়োজনীয় মানবিক সহায়তার অভাবে উপত্যকাটির ২৩ লাখেরও বেশি বাসিন্দা চরম ক্ষুধা ও ভয়াবহ অপুষ্টিতে ভুগছেন।

গাজায় যুদ্ধবিরতির দাবি জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব সত্ত্বেও ইসরায়েল অবরুদ্ধ এই ভূখণ্ডে তার নৃশংস আক্রমণ অব্যাহত রেখেছে।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়