ঢাকা     শনিবার   ১৪ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ৩০ ১৪৩১

নির্বাচনে হস্তক্ষেপের মামলায় ট্রাম্পের বিরুদ্ধে নতুন অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪০, ২৮ আগস্ট ২০২৪   আপডেট: ১১:৪৩, ২৮ আগস্ট ২০২৪
নির্বাচনে হস্তক্ষেপের মামলায় ট্রাম্পের বিরুদ্ধে নতুন অভিযোগ

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফল পাল্টানোর চেষ্টার মামলায় নতুন একটি অভিযোগ এনেছেন দেশটির স্পেশাল কাউন্সেল জ্যাক স্মিথ। ২০২২ সালের ওই নির্বাচনে ট্রাম্প বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পরাজিত হয়েছিলেন। 

বুধবার (২৮ আগস্ট) বিবিসির খবরে বলা হয়েছে, নির্বাচনী ফল পাল্টানোর চেষ্টার মামলায় যুক্তরাষ্ট্রের স্পেশাল কাউন্সেল জ্যাক স্মিথ মঙ্গলবার (২৭ আগস্ট) নতুন একটি অভিযোগ দায়ের করেছেন। 

নতুন অভিযোগের বিশেষ দিক হলো এতে ট্রাম্পকে সাবেক প্রেসিডেন্ট হিসেবে নয়, বরং দেশটিতে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে একজন রাজনৈতিক নেতা হিসেবে তার পুনরায় নির্বাচিত হতে চাওয়াকে চ্যালেঞ্জ করা হয়েছে। 

ট্রাম্পের বিরুদ্ধে ২০২০ সালের নির্বাচনি ফল পাল্টে দেওয়ার চক্রান্ত বিষয়ক মামলাটি করা হয়েছিল গত বছর। এতে অভিযোগ ছিল চারটি। নতুন ‘সংশোধিত’ অভিযোগে সেই চারটি অভিযোগই রয়েছে। তবে সেগুলোর আওতা আগের চেয়ে কমেছে। 

বিবিসি জানিয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে ওয়াশিংটনের জেলা বিচারক তানিয়া চুটকান নতুন অভিযোগ নিয়ে শুনানি করবেন বলে আশা করা হচ্ছে। তখন মামলাটি কীভাবে আগাবে সে বিষয়ে সিদ্ধান্ত হতে পারে। 

ওই মামলায় চলতি বছরের ১ জুলাই ট্রাম্পকে দায়মুক্তি দেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। তখন আদালত বলেছিল, প্রেসিডেন্ট হিসেবে সাংবিধানিক ক্ষমতাবলে তিনি এই দায়মুক্তি পাওয়ার অধিকার রাখেন।

এরপর গতকাল নতুন করে সংশোধিক অভিযোগ আনা হলো ট্রাম্পের বিরুদ্ধে। এ অভিযোগ দায়েরের পরপরই কঠোর সমালোচনা করেছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি তার সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে লিখেছেন, ‘পুরো মামলাটি সুপ্রিম কোর্টের দায়মুক্তির রায়ের ভিত্তিতেই পরিচালিত হতে হবে। সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে পাশ কাটানোর জন্য স্মিথ একই মামলা নতুন করে উত্থাপন করেছেন।’ 

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে নিজের পরাজয় মানতে পারেননি ট্রাম্প ও তার সমর্থকেরা। তাই জো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট ঘোষণার দিন ২০২১ সালের ৬ জানুয়ারি দেশটির কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে হামলা চালায় ট্রাম্পের সমর্থকেরা। অভিযোগ আছে, ওই হামলায় ট্রাম্পের ইন্ধন ছিল।

নির্বাচনী ফল পাল্টে দেওয়ার চেষ্টার অভিযোগে গত বছর ট্রাম্পের বিরুদ্ধে একটি মামলা হয়। মামলাটির সব অভিযোগ অস্বীকার করেছেন ট্রাম্প। এটি-সহ তার বিরুদ্ধে করা অন্যান্য মামলাকে রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিযোগ সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের। 

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়