ঢাকা     শনিবার   ১৪ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ৩০ ১৪৩১

ইউরোপীয় ইনফ্লুয়েন্সারদের ছবি দিয়ে ভুয়া অ্যাকাউন্ট খুলে চলছে ট্রাম্পের পক্ষে প্রচার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৫, ২৮ আগস্ট ২০২৪   আপডেট: ২২:৪৬, ২৮ আগস্ট ২০২৪
ইউরোপীয় ইনফ্লুয়েন্সারদের ছবি দিয়ে ভুয়া অ্যাকাউন্ট খুলে চলছে ট্রাম্পের পক্ষে প্রচার

৩২ বছর বয়সী লুনা যুক্তরাষ্ট্রের উইসকনসিনে ‘মাগা (মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন) ট্রাম্প সমর্থক। মার্চ মাসে সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ যোগদানের পর থেকে তিনি প্রচুর ফলোয়ার পেয়েছেন। তার টাইমলাইন থেকে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পুনঃনির্বাচনে অংশগ্রহণের প্রশংসা করা হয়, প্রতিদ্বন্দ্বি প্রার্থী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস সম্পর্কে ষড়যন্ত্রের তত্ত্ব প্রচার করা হয়।

অবশ্য এই লুনা আমেরিকার নাগরিক নন। এমনকি তিনি আমেরিকা থেকে যোজন যোজন দূরে বাস করেন। তার আসল নাম ডেবি নিডালফ এবং তিনি জার্মান ফ্যাশন ইনফ্লুয়েন্সার। তার ছবি চুরি করে ভুয়া অ্যাকাউন্ট খুলে চালানো হচ্ছে ট্রাম্পের নির্বাচনী প্রচারণা।

নেদারলফ হলেন ১৭ জন ইউরোপীয় নারীদের মধ্যে একজন-যারা নেদারল্যান্ডস, ডেনমার্ক এবং রাশিয়ার মতো দেশগুলোর ফ্যাশন ইনফ্লুয়েন্সার। তার নামেও ভুয়া অ্যাকাউন্ট খুলে চলছে ট্রাম্পের নির্বাচনী প্রচারণার সমর্থন।

সেন্টার ফর ইনফরমেশন রেজিলিয়েন্স (সিআইআর) এর সহযোগিতায় মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এসব তথ্য জানতে পেরেছে। লুনা ও নেদারলফের মতো এমন ৫৬টি ভুয়া অ্যাকাউন্টের সন্ধান পাওয়া গেছে যেগুলো ব্যবহার করে ট্রাম্পের পক্ষে প্রচার চলছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই সংখ্যা বরফের একটি বিশাল খণ্ডের ছোট্ট একটি অংশ মাত্র। ৫৬টি ট্রাম্পপন্থি অ্যাকাউন্টের একটি বিশ্লেষণে সাধারণ একটি প্যাটার্ন ধরা পড়েছে। আর এটি হচ্ছে, এসব অ্যাকাউন্টে সুন্দরী ও তরুণীদের ছবি ব্যবহার করা হয়েছে। এসব ছবির অনেকগুলো চুরি করা, আবার অনেকগুলো এআই দিয়ে তৈরি।

এসব অ্যাকাউন্ট থেকে একই ধরনের বার্তা পোস্ট করা হয়, যার মধ্যে প্রায়শই ইংরেজি ভাষার ত্রুটি (বিশেষজ্ঞদের মতে বিদেশী হস্তক্ষেপের একটি সম্ভাব্য চিহ্ন) অন্তর্ভুক্ত থাকে এবং কখনও কখনও একজন আরেকজনের বার্তা পুনরায় পোস্ট করে। বেশিরভাগই গত কয়েক মাসে তৈরি হয়েছে। দেখা গেছে, এসব অ্যাকাউন্টের ফলোয়ারের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। 

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়