ঢাকা     শনিবার   ১৪ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ৩০ ১৪৩১

গুজরাটে বন্যায় ২৯ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৩, ২৯ আগস্ট ২০২৪   আপডেট: ০৯:৩৩, ২৯ আগস্ট ২০২৪
গুজরাটে বন্যায় ২৯ জনের মৃত্যু

টানা বৃষ্টিতে ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে ভারতের গুজরাটে। এই বন্যায় এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত ২৯ জন। বৃহস্পতিবার (২৯ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

এতে বলা হয়, বিগত কয়েকদিন ধরে লাগাতার বৃষ্টিতে বিপর্যস্ত গুজরাট। রাজ্য ইমার্জেন্সি অপারেশন সেন্টারের তথ্য অনুযায়ী, এবারে বার্ষিক গড় বৃষ্টিপাতের তুলনায় ১০৫ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। ফলে ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।

রাজ্য সরকার জানিয়েছে, লাগাতার বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় রাজ্যের অনেক এলাকার রাস্তাঘাট ও ঘরবাড়িসহ সবকিছু পানির নিচে তলিয়ে গেছে। ১৪০টি জলাধার-বাঁধ ও ২৪টি নদী বিপদসীমার উপর দিয়ে বইছে। 

রাজ্য ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী উদ্ধারকাজ চালাচ্ছে। এখন পর্যন্ত ১৮ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। সেনাবাহিনী, বিমানবাহিনী ও উপকূল রক্ষী বাহিনীকেও ডাকা হয়েছে উদ্ধারকাজে সাহায্যের জন্য।

এই বন্যা পরিস্থিতির মধ্যে আরও উদ্বেগ বাড়াচ্ছে আবহাওয়ার পূর্বাভাস। আগামী দুই দিন গুজরাটে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদপ্তর। নতুন করে আবার বৃষ্টি হলে বন্যা পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠতে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে।

বন্যা পরিস্থিতি নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেলের সঙ্গে ফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বন্যা পরিস্থিতি মোকাবিলায় সবরকমের সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়