ঢাকা     শনিবার   ১৪ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ৩০ ১৪৩১

প্রশ্ন ফাঁসের দুঃসাহস দেখালে যাবজ্জীবন কারাদণ্ড, কোটি টাকা জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩০, ৩০ আগস্ট ২০২৪   আপডেট: ২১:৩১, ৩০ আগস্ট ২০২৪
প্রশ্ন ফাঁসের দুঃসাহস দেখালে যাবজ্জীবন কারাদণ্ড, কোটি টাকা জরিমানা

কেউ যদি উত্তর প্রদেশের সরকারি চাকরির পরীক্ষার প্রশ্ন ফাঁস করার দুঃসাহস দেখান, তা হলে তিনি যে প্রান্তেই থাকুন না কেন, তুলে এনে তার যাবজ্জীবন কারদাণ্ডের ব্যবস্থা করা হবে। শুধু তাই-ই নয়, এক কোটি টাকা জরিমানাও হবে তার। রাজ্যে পুলিশের পরীক্ষা চলাকালে এই হুঁশিয়ারি দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

এর আগে রাজ্যে পুলিশের পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছিল। তার পর সেই পরীক্ষা বাতিলও করা হয়। এর জেরে রাজ্যজুড়ে চাকরিপ্রার্থীরা বিক্ষোভ দেখান। তাই এবার আরো বেশি সতর্ক এবং সাবধানী রাজ্য সরকার। পরীক্ষা নির্বিঘ্নে করাতে নিরাপত্তা ব্যবস্থা আগের তুলনায় আরো আঁটসাঁট। কিন্তু তারপরেও চাকরিপ্রার্থীদের মন থেকে সংশয় দূর হচ্ছে না। অনেকের কথায়, প্রশ্ন কঠিন হোক, আপত্তি নেই, কিন্তু বছরভর দিনরাত খেটে, প্রস্তুতি নেওয়ার পর যদি প্রশ্ন ফাঁস হয়ে যায়, তা হলে তার থেকে বড় হতাশা আর কিছু হতে পারে না। তাই অনেকেই চাইছেন প্রশ্ন কঠিন হওয়া ভাল, কিন্তু প্রশ্ন যেন ফাঁস না হয়।

উত্তর প্রদেশে এক লাখ পুলিশের শূন্যপদের মধ্যে ৬০ হাজার ২৪৪ পদে কনস্টেবল নিয়োগের পরীক্ষা চলছে। ২৩ আগস্ট পরীক্ষা শুরু হয়েছে। ৩১ আগস্ট সেই পরীক্ষা শেষ হবে। ৬৭টি জেলায় ১১৭৬টি কেন্দ্রে পরীক্ষা চলছে। গত তিন দিনে ২৯টি এফআইআর দায়ের হয়েছে। তিন পুলিশকর্মীসহ ৪৪ জন ‘সল্‌ভার’ গ্রেপ্তার হয়েছেন।

প্রসঙ্গত, সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা পরীক্ষার (নিট) প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ভারতজুড়ে তোলপাড় ফেলে দিয়েছিল। সেই প্রশ্নফাঁসের ঘটনা তদন্ত করতে গিয়ে বেশ কিছু রাজ্য থেকে কয়েক জন গ্রেপ্তারও করা হয়। তার মধ্যে উত্তরপ্রদেশেও ওই প্রশ্নফাঁসের যোগসূত্র মেলে। সেখান থেকে প্রশ্নফাঁসের অন্যতম চক্রী রবি অত্রিকে গ্রেপ্তার করে পুলিশ। এই ঘটনার তদন্ত চলাকালে উত্তরপ্রদেশে কনস্টেবল পদের পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে। তার পরই বাতিল করে দেওয়া হয় সেই পরীক্ষা।
 

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়