ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

ব্রাজিলে নিষিদ্ধ হলো ইলন মাস্কের ‘এক্স’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৫, ৩১ আগস্ট ২০২৪   আপডেট: ১১:৩৬, ৩১ আগস্ট ২০২৪
ব্রাজিলে নিষিদ্ধ হলো ইলন মাস্কের ‘এক্স’

সুপ্রিম কোর্টের বিচারকের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে আইনবিষয়ক একজন বৈধ প্রতিনিধি নিয়োগ না করায় ইলন মাস্কের সামাজিক যোগাযোগমাধ্যম এক্সকে (সাবেক টুইটার) নিষিদ্ধ করলো ব্রাজিল। শনিবার (৩১ আগস্ট) বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

এতে বলা হয়, শুক্রবার (৩০ আগস্ট) এক্সকে অবিলম্বে ও সম্পূর্ণভাবে স্থগিতের আদেশ দেন বিচারক আলেকজান্দ্রে দ্য মোরেস। আদেশে বলা হয়, এক্স কর্তৃপক্ষ যতদিন না আদালতের সমস্ত আদেশ মেনে চলে এবং নির্ধারিত জরিমানা প্রদান করে, ততদিন পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।

চলতি বছরের এপ্রিলে বিচারক অ্যালেক্সআন্দ্রে দ্য মোরেস ভুয়া তথ্য ছড়ানোর দায়ে একাধিক এক্স অ্যাকাউন্ট বন্ধের নির্দেশ দিয়েছিলেন।  তখন থেকেই ব্রাজিলে এক্স নিয়ে বিতর্ক শুরু হয়। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন ইলন মাস্ক। জানান, বাকস্বাধীনতা গণতন্ত্রের ভিত্তি। ব্রাজিলের একজন অনির্বাচিত ছদ্মবেশী বিচারক রাজনৈতিক উদ্দেশ্যে এটিকে ধ্বংস করছে।

যেসব এক্স অ্যাকাউন্ট বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছিল তার মধ্যে একটি থেকে পোস্ট করা বলা হয়, ‘আমরা ধারণা করছি বিচারক আলেকজান্দ্রে ডি মোরেস খুব শিগগির এক্স-কে ব্রাজিলে বন্ধ করার আদেশ দেবেন। কিন্তু আমরা তার রাজনৈতিক প্রতিপক্ষকে সেন্সর করার জন্য তার অবৈধ আদেশ মেনে চলব না। বিচারক ডি মোরেস আমাদের কাছে ব্রাজিলের নিজস্ব আইন ভঙ্গ করার দাবি করেছেন। আমরা তা করব না।

বিচারপতি মোরেস আদেশ দিয়েছিলেন, বিভ্রান্তি ছড়ানোর জন্য অভিযুক্ত এক্স অ্যাকাউন্টগুলো- সাবেক ডানপন্থি প্রেসিডেন্ট জেইর বলসোনারোর সমর্থদের- তদন্তের অধীনে থাকাকালীন অবশ্যই ব্লক করতে হবে।

তিনি বলেন, কোনো অ্যাকাউন্ট পুনরায় সক্রিয় করা হলে কোম্পানির আইনি প্রতিনিধিদের দায়ী করা হবে।

এজন্য আইনবিষয়ক প্রতিনিধি পাঠাতে বলা হয় ইলন মাস্ককে। গত বুধবার এই আদেশ দেয়া হয়। ব্রাজিলের স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ৮টা ৭ মিনিটে ওই সময় শেষ হয়। কিন্তু মাস্ক তার আগেই জানান, তিনি প্রতিনিধি পাঠাবেন না। এ কারণে ব্রাজিলে বন্ধ করে দেয়া হলো এই মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম।

আগামী ২৪ ঘণ্টার মধ্যে ব্রাজিলে এক্স প্ল্যাটফর্মটি নিষিদ্ধ হবে বলে ধারণা করা হচ্ছে।

বিচারপতি মোরেস অ্যাপল এবং গুগলের মতো সংস্থাগুলোকে তাদের অ্যাপ্লিকেশন স্টোর থেকে এক্সকে সরাতে এবং আইওএস ও অ্যান্ড্রয়েড সিস্টেমে এর ব্যবহার বন্ধ করতে পাঁচ দিনের সময়সীমা বেঁধে দিয়েছেন।

এছাড়া ভিপিএনের মাধ্যমে যদি কোন ব্যক্তি বা ব্যবসায়ী এক্সে ঢুকার চেষ্টা করে তাহলে তাকে ৬.৭ কে ইউরো জরিমানার নির্দেশ দিয়েছেন বিচারক।

এর আগে এক্সের নিয়ন্ত্রণ নিয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন মাস্ক। গত মাসে ব্রিটিশ প্রধানমন্ত্রী স্যার কেয়ার স্টারমারের সঙ্গেও বাগযুদ্ধে জড়িয়ে পড়েন তিনি।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়