ঢাকা     সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

ক্ষমা পেলেন আমিরাতে সাজাপ্রাপ্ত সেই ৫৭ বাংলাদেশি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৩, ৩ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৩:২৪, ৩ সেপ্টেম্বর ২০২৪
ক্ষমা পেলেন আমিরাতে সাজাপ্রাপ্ত সেই ৫৭ বাংলাদেশি

সংযুক্ত আরব আমিরাতে প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান

সংযুক্ত আরব আমিরাতে সাজাপ্রাপ্ত সেই ৫৭ বাংলাদেশিকে ক্ষমা করে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। তাদের দেশে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে গলফ নিউজ। 

এতে বলা হয়, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট আমিরাতের বিভিন্ন জায়গায় গত মাসে বিক্ষোভ ও ঝামেলায় জড়িত বাংলাদেশি নাগরিকদের ক্ষমা করার আদেশ দিয়েছেন। এই আদেশের মধ্যে দোষী সাব্যস্তদের শাস্তি বাতিল করা এবং তাদের নির্বাসনের ব্যবস্থা করা অন্তর্ভুক্ত রয়েছে।

দেশটির অ্যাটর্নি জেনারেল ড. হামাদ আল শামসি বলেছেন, মহামান্য প্রেসিডেন্ট ৫৭ বাংলাদেশির বিরুদ্ধে সাজা বাস্তবায়ন বন্ধ করার এবং তাদেরকে দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু করার আদেশ জারি করেছেন। 

অ্যাটর্নি-জেনারেল সংযুক্ত আরব আমিরাতের সকল বাসিন্দাকে দেশের আইনকে সম্মান করার জন্য আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, মতামত প্রকাশের অধিকার রাষ্ট্র এবং এর আইনি কাঠামো দ্বারা সুরক্ষিত। রাষ্ট্র মতামত প্রকাশের জন্য আইনানুগ উপায় সরবরাহ করে; এই অধিকারটি নিশ্চিত করে যাতে জাতি এবং এর জনগণের স্বার্থের ক্ষতি হতে পারে এমন কর্মে পরিণত না হয়।

প্রসঙ্গত, গত জুলাই মাসে বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ করে ৫৭ জন গ্রেপ্তার হন।  

গণমাধ্যমের খবর অনুযায়ী, বাংলাদেশে আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে গত ১৯ জুলাই সংযুক্ত আরব আমিরাতে প্রবাসী বাংলাদেশিরা ওই বিক্ষোভ করেন। পরে আবুধাবির ফেডারেল কোর্ট অব আপিল ৫৭ জন বাংলাদেশিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন। তাদের মধ্যে তিনজনকে যাবজ্জীবন, ৫৩ জনকে ১০ বছর এবং বাকি একজনকে ১১ বছরের কারাদণ্ড দেয়া হয়।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়