ঢাকা     সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

স্বল্প খরচে উৎপাদিত পণ্য রপ্তানিতে বাংলাদেশের কাছে হেরে যাচ্ছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৪, ৪ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৮:২৪, ৪ সেপ্টেম্বর ২০২৪
স্বল্প খরচে উৎপাদিত পণ্য রপ্তানিতে বাংলাদেশের কাছে হেরে যাচ্ছে ভারত

ভারতের বৈশ্বিক বাণিজ্য তার দ্রুত বর্ধনশীল অর্থনীতির সাথে তাল মিলিয়ে চলতে পারছে না। স্বল্প খরচে উৎপাদিত পণ্য রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশ ও ভিয়েতনামের মতো প্রতিদ্বন্দ্বীদের কাছে ভারত হেরে যাচ্ছে। মঙ্গলবার বিশ্বব্যাংক এ কথা বলেছে।

বহুপাক্ষিক ঋণদাতা প্রতিষ্ঠানটি মঙ্গলবার একটি প্রতিবেদনে বলেছে, গত এক দশকে অর্থনৈতিক বৃদ্ধি সত্ত্বেও ভারতের পণ্য ও পরিষেবার বাণিজ্য মোট দেশজ উৎপাদনের শতাংশ হিসাবে হ্রাস পাচ্ছে।

পোশাক, চামড়া, টেক্সটাইল ও পাদুকা বিশ্বব্যাপী রপ্তানিতে ২০০২ সালে ভারতের অংশীদারিত্ব যেখানে ছিল শূন্য দশমিক ৯ শতাংশ, সেখানে ২০১৩ সালে তা বেড়ে ৪ দশমিক ৫ শতাংশে পৌঁছায়-যা সর্বোচ্চ। কিন্তু বিশ্বব্যাংকের মতে, ২০২২ সালে তা কমে ৩ দশমিক ৫ শতাংশ হয়েছে৷ বিপরীতে, এই পণ্যগুলোর বৈশ্বিক রপ্তানিতে বাংলাদেশের অংশ ৫ দশমিক ১ শতাংশে পৌঁছেছে এবং ২০২২ সালে ভিয়েতনামের ছিল ৫ দশমিক ৯ শতাংশ।

বিশ্বব্যাংক পরামর্শ দিয়ে বলেছে, রপ্তানি বাড়ানোর জন্য এবং চীনের শ্রম-নিবিড় উৎপাদন থেকে দূরে সরে যাওয়ার সুবিধা নিতে চাইলে বাণিজ্য খরচ কমাতে হবে, শুল্ক ও অ-শুল্ক বাধা কমাতে হবে এবং বাণিজ্য চুক্তি সংশোধন করতে হবে।

বিশ্বব্যাংকের সিনিয়র অর্থনীতিবিদ নোরা দিহেল নয়াদিল্লিতে সাংবাদিকদের বলেন, ‘এটি এমন একটি ক্ষেত্র যেখানে ভারত মনোযোগ দিতে পারে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়