ঢাকা     সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

গাজা যুদ্ধের প্রতিবাদ করায় গ্রেপ্তার গ্রেটা থানবার্গ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫১, ৪ সেপ্টেম্বর ২০২৪  
গাজা যুদ্ধের প্রতিবাদ করায় গ্রেপ্তার গ্রেটা থানবার্গ

গাজা যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদ করায় পরিবেশবাদী কর্মী গ্রেটা থানবার্গকে গ্রেপ্তার করেছে ডেনমার্কের পুলিশ। বুধবার তাকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে রয়টার্স।

পুলিশের এক জন মুখপাত্র জানিয়েছেন, বুধবার কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ে ২০ জন লোক একটি ভবনেন প্রবেশ পথ অবরুদ্ধ করে রেখেছিল। সেখান থেকে ছয় জনকে গ্রেপ্তার করা হয়েছে।

পুলিশ গ্রেপ্তারকৃতদের মধ্যে কারও পরিচয় নিশ্চিত করতে অস্বীকৃতি জানিয়েছে তবে স্টুডেন্টস অ্যাগেইনস্ট দ্য অকুপেশনের একজন মুখপাত্র বলেছেন, ২১ বছর বয়সী থানবার্গ গ্রেপ্তারকৃতদের মধ্যে একজন।

স্থানীয় সংবাদমাধ্যম একস্ট্রা ব্লাডেট থানবার্গের একটি ছবি প্রকাশ করেছে। তাতে থানবার্গকে ফিলিস্তিনের ঐতিহ্যবাহী কাফিয়াহ গলায় পেঁচিয়ে রাখতে দেখা গেছে।

কোপেনহেগেন পুলিশের একজন মুখপাত্র বলেছেন, ‘গ্রেপ্তারকৃতদের নাম আমি নিশ্চিত করতে পারছি না, তবে বিক্ষোভের সাথে জড়িত ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছে। তারা জোর করে ভবনে প্রবেশ করেছে এবং প্রবেশ পথ আটকে দিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।’

ইন্সটাগ্রামে পোস্ট করা এক বিবৃতিতে ছাত্ররা বলেছে, ‘ফিলিস্তিনের পরিস্থিতি খারাপ হচ্ছে, অথচ কোপেনহেগেন বিশ্ববিদ্যালয় ইসরায়েলের একাডেমিক প্রতিষ্ঠানের সাথে সহযোগিতা অব্যাহত রেখেছে। আমরা একটি দাবি নিয়ে (বিশ্ববিদ্যালয়ের) কেন্দ্রীয় প্রশাসন দখল করছি: এখন একাডেমিক বয়কট।’

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়