ঢাকা     সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

গ্রেনফেল টাওয়ারের অগ্নিকাণ্ডে মৃত্যুর পেছনে ছিল ‘অসততা ও লোভ’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৪, ৪ সেপ্টেম্বর ২০২৪  
গ্রেনফেল টাওয়ারের অগ্নিকাণ্ডে মৃত্যুর পেছনে ছিল ‘অসততা ও লোভ’

লন্ডনের গ্রেনফেল টাওয়ারের অগ্নিকাণ্ডে ৭২টি ‘এড়ানো যোগ্য’ মৃত্যুর পিছনে অযোগ্যতা, অসততা এবং লোভ ছিল। ২০১৭ সালে গ্রেনফেল টাওয়ারের অগ্নিকাণ্ডের ঘটনায় প্রকাশিত তদন্ত  প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

পশ্চিম লন্ডনের বহুতল ভবন গ্রেনফেল টাওয়ারে ২০১৭ সালের ১৩ জুন অগ্নিকাণ্ড ঘটে। ৪৮ ঘণ্টার প্রচেষ্টায় আগুণ নেভাতে সক্ষম হয় ফায়ার সার্ভিস। এই অগ্নিকাণ্ডে ৭২ জন মানুষ নিহত হন।

ছয় বছরের তদন্তের পর বুধবার এই ঘটনার চূড়ান্ত প্রতিবেদন দাখিল করা হয়েছে। এতে বলা হয়েছে, যুক্তরাজ্য সরকারের কয়েক দশকের ব্যর্থতা, কর্তৃপক্ষের নিরাপত্তার প্রতি উদাসীনতা, অসাধু ও অদক্ষ নির্মাতা ও নির্মাণ সামগ্রীর স্থাপনকারী এবং অগ্নিনির্বাপক কর্মীদের কৌশলের অভাব মর্মান্তিক মৃত্যুর পর্যন্ত দায়ী।

বুধবার এক সংবাদ সম্মেলনে তদন্ত দলের চেয়ারম্যান মার্টিন মুর-বিক বলেন, ২৪তলা ব্লকে যারা অনেক বছর ধরে ‘বাজেভাবে ব্যর্থ’ হয়েছিল। ‘সরল সত্য হল যে মৃত্যুগুলো ঘটেছিল সবই এড়ানো যেতো।’

তিনি জানান, দ্বি-পর্যায়ের তদন্তে তিন শতাধিক জনশুনানি হয়েছে এবং প্রায় এক হাজার ৬০০ সাক্ষীর বিবৃতি পরীক্ষা করা হয়েছে, এর বিস্তৃত পরিধির কারণে প্রত্যাশিত সময়ের চেয়ে বেশি সময় লেগেছে তদন্ত প্রতিবেদন তৈরি করতে। কারণ ‘অনেক উদ্বেগের বিষয়’ প্রাথমিকভাবে আবিষ্কৃত হয়েছে।

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়