ঢাকা     সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

রাশিয়ার বিরুদ্ধে নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগ আনছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৯, ৪ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ২১:৪৩, ৪ সেপ্টেম্বর ২০২৪
রাশিয়ার বিরুদ্ধে নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগ আনছে যুক্তরাষ্ট্র

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার জন্য রাশিয়া সংবাদমাধ্যম ও অন্যান্য অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে ভোটারদের অব্যাহতভাবে বিভ্রান্তিমূলক তথ্য দিয়ে যাচ্ছে। রাশিয়াকে এই অভিযোগে অভিযুক্ত করার পরিকল্পনা করেছে ওয়াশিংটন। বিষয়টির সাথে পরিচিত ছয়টি সূত্র সিএনএনকে বুধবার এ তথ্য জানিয়েছে।

আশা করা হচ্ছে,  মার্কিন যুক্তরাষ্ট্র বুধবার ক্রেমলিনের প্রচেষ্টাকে মোকাবেলা করার লক্ষ্যে কয়েকটি পদক্ষেপ নেবে। এসব পদক্ষেপের মধ্যে রয়েছে-প্রকাশ্যে ক্রেমলিনের কর্মকাণ্ডের নিন্দা করা এবং রাশিয়ার গোপন প্রচারাভিযানকে লক্ষ্য করে আইনি পদক্ষেপের ঘোষণা দেওয়া।

মার্কিন ঘোষণার একটি প্রধান লক্ষ্যবস্তু হতে পারে রাশিয়ার সরকারি সংবাদমাধ্যম গ্রুপ আরটি। মার্কিন কর্মকর্তারা রাশিয়ার এই গ্রুপটিতে ক্রেমলিনের প্রচার প্রচেষ্টার মূল অংশ হিসাবে দেখেন।

চারটি সূত্র জানিয়েছে, রাশিয়ার এই বিভ্রান্তিমূলক প্রচার অভিযান আমেরিকান এবং আমেরিকান নয়, এমন উভয় পক্ষের মাধ্যমে চালানো হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্র গত মাসে ইরানকে ট্রাম্প এবং বাইডেন-হ্যারিস উভয় প্রচারাভিযান হ্যাক করার চেষ্টা করার অভিযোগে অভিযুক্ত করেছিল। মার্কিন কর্মকর্তারা নভেম্বরের নির্বাচনের জন্য রাশিয়াকে একটি বিশিষ্ট বিদেশি হুমকি হিসাবে দেখতে যাচ্ছেন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়