ঢাকা     সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

বিশ্বের প্রথম থার্মাল ইনফ্রারেড মানচিত্র প্রকাশ করলো চীন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫১, ৭ সেপ্টেম্বর ২০২৪  
বিশ্বের প্রথম থার্মাল ইনফ্রারেড মানচিত্র প্রকাশ করলো চীন

বিশ্বের প্রথম রিমোট সেন্সিং তাপীয় ইনফ্রারেড মানচিত্র প্রকাশ করেছে চীন। শুক্রবার বেইজিংয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ৪র্থ আন্তর্জাতিক ফোরামে প্রকাশ হয় এটি।

বেইজিং-ভিত্তিক ইন্টারন্যাশনাল রিসার্চ সেন্টার অফ বিগ ডেটা ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস-এর প্রকাশিত মানচিত্রটি এসডিজিএসএটি-১ স্যাটেলাইট থেকে পাওয়া তথ্যের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। ২০২১ সালের নভেম্বরে মহাকাশে উৎক্ষেপণ করা হয় স্যাটেলাইটটি। এটি বিশ্বের প্রথম মহাকাশ বিজ্ঞান স্যাটেলাইট যা টেকসই উন্নয়নের জন্য জাতিসংঘের ২০৩০ এজেন্ডা বাস্তবায়নে নিবেদিত।

মানচিত্রে বিশ্বব্যাপী ১১৮টি অঞ্চলজুড়ে থাকা নদী, হ্রদ, সমুদ্র, পাহাড় ও মরুসহ ১০ ধরনের ভূতাত্ত্বিক বৈশিষ্ট্য তুলে ধরে। ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে ফোরামের পরিচালক কুয়ো হুয়াতোং বলেন, মানচিত্রটি পৃথিবীর ইনফ্রারেড বিকিরণ শনাক্ত করে শিল্প-কারখানা ও শহরায়নের ফলে মানবসৃষ্ট দূষণের দৃশ্যও তুলে ধরেছে।

কুয়ো জানান, পৃথিবী পৃষ্ঠে শক্তির ভারসাম্য, জলবায়ু পরিবর্তন, কৃষি পর্যবেক্ষণ এবং প্রাকৃতিক দুর্যোগ অধ্যয়নের জন্য মানচিত্রটি গুরুত্বপূর্ণ।

বিভিন্ন দেশ, জাতিসংঘের সংস্থা এবং আন্তর্জাতিক সংস্থাগুলোর যৌথ উদ্যোগে এ ধরনের আরও স্যাটেলাইট তৈরি ও উৎক্ষেপণে সহযোগিতা জোরদারের আশা প্রকাশ করেছেন কুয়ো হুয়াতোং।

সূত্র: সিএমজি বাংলা

হাসান/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়