ঢাকা     মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ২ ১৪৩১

‘শীতল যুদ্ধের পর বিশ্বব্যবস্থা সবচেয়ে বড় হুমকির মুখে’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫২, ৭ সেপ্টেম্বর ২০২৪  
‘শীতল যুদ্ধের পর বিশ্বব্যবস্থা সবচেয়ে বড় হুমকির মুখে’

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার প্রধানরা সতর্ক করে দিয়ে বলেছেন, আন্তর্জাতিক বিশ্বব্যবস্থা হুমকির মুখে পড়েছে। বিশ্বব্যবস্থাকে শীতল যুদ্ধের পর এমনভাবে হুমকির মুখে আর পড়তে দেখা যায়নি। আর এই হুমকির জন্য তারা রাশিয়াকে দায়ী করেছেন।

শনিবার প্রথমবারের মতো ফিন্যান্সিয়াল টাইমসে লেখা একটি যৌথ প্রবন্ধে ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই সিক্সের প্রধান স্যার রিচার্ড মুর এবং ব্রিটিশ গোয়েন্দা সংস্থা সিআইএ-এর প্রধান উইলিয়াম বার্নস এই সতর্কবার্তা দিয়েছেন।

দুই গোয়েন্দা প্রধান বলেছেন, ইউরোপজুড়ে  রাশিয়ার ‘নাশকতার বেপরোয়া অভিযানকে ব্যাহত’ করার জন্য কাজ করা হচ্ছে, ইসরায়েল-গাজা যুদ্ধের তীব্রতা হ্রাসের জন্য চাপ দেওয়া এবং পুনরুত্থিত ইসলামিক স্টেটকে (আইএস) ব্যর্থ করার জন্য সন্ত্রাসবাদ প্রতিরোধ করা হচ্ছে।

তারা লিখেছেন, ‘এতে কোনো প্রশ্ন নেই যে, আমাদের আশ্রয়স্থল আন্তর্জাতিক বিশ্বব্যবস্থা - ভারসাম্যপূর্ণ ব্যবস্থা যা আপেক্ষিক শান্তি ও স্থিতিশীলতার দিকে পরিচালিত করেছে এবং ক্রমবর্ধমান জীবনযাত্রার মান, সুযোগ এবং সমৃদ্ধি প্রদান করেছে - এমনভাবে হুমকির মুখে পড়েছে যে  শীতল যুদ্ধের পর থেকে দেখা যায়নি।’

তারা বলেছেন, ‘সফলভাবে এই ঝুঁকি মোকাবেলা করা’ যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বিশেষ সম্পর্কের ভিত্তি।

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়