ঢাকা     মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ২ ১৪৩১

অরুণাচলের ৬০ কিলোমিটার অভ্যন্তরে ঢুকে পড়েছে চীনা সেনারা?

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৫, ৮ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ২২:১৯, ৮ সেপ্টেম্বর ২০২৪
অরুণাচলের ৬০ কিলোমিটার অভ্যন্তরে ঢুকে পড়েছে চীনা সেনারা?

ভারতের অরুণাচলের ৬০ কিলোমিটার অভ্যন্তরে ঢুকে পড়েছে চীনের সেনারা-এমনটাই দাবি করছেন স্থানীয় বাসিন্দারা। অরুণাচলের অঞ্জো জেলায় চীনা সেনার ক্যাম্প দেখা গেছে। স্থানীয়দের বরাত দিয়ে আনন্দবাজার অনলাইন ও অরুনাচল টুয়েন্টিফোর এ তথ্য জানিয়েছে।

স্থানীয়রা জানিয়েছেন, অঞ্জো জেলার কাপাপু এলাকায় চীনা ক্যাম্পের খোঁজ মিলেছে। ইন্ডিয়া টুডের একটি প্রতিবেদনেও দাবি করা হচ্ছে, সপ্তাহখানেক আগে থেকেই নাকি ওই অঞ্চলে ঘাঁটি গেড়েছে বেঁধেছে চীনা সেনা! ভারতীয় সেনার মালবাহকেরাও এমনটাই জানাচ্ছেন। চীনা ক্যাম্পটি ম্যাকমোহন লাইন থেকে ৬০ কিলোমিটার দূরে হাদিগ্রা পাসের কাছে অবস্থিত।

এ বিষয়ে অরুণাচলপ্রদেশের সরকার এখনো মন্তব্য করেনি। পাশাপাশি কেন্দ্রীয় সরকারও এই বিষয় নিয়ে কোনো কিছু জানায়নি।

সূত্রের বরাত দিয়ে অরুনাচল টুয়েন্টি ফোর জানিয়েছে, কাপাপু এলাকায় কাঠে আগুন ধরানো, পাথরের গায়ে রঙ ব্যবহার করে লেখা চীনের নাম এবং চীনা খাদ্য সামগ্রীর ছবি দেখে বোঝা যায়, সেখানে প্রায় এক সপ্তাহ আগে চীনা সেনাদের অনুপ্রবেশ ঘটেছে।

২০১৮ সালের অক্টোবরে দিবাং উপত্যকায় মাথু এবং এমরা নদীর তীরে প্রায় ১০ জন চীনা সেনা ভারতের ১৪ কিলোমিটার অভ্যন্তরে প্রবেশ করেছিল। সেখানে তারা তাদের তাঁবু স্থাপন করেছিল, কয়েক ঘন্টা অবস্থান করেছিল এবং তারপরে ফিরে গিয়েছিল।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়