ঢাকা     মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ২ ১৪৩১

সুদানে আধা সামরিক বাহিনীর হামলায় নিহত ২১

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২০, ৯ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১০:৩১, ৯ সেপ্টেম্বর ২০২৪
সুদানে আধা সামরিক বাহিনীর হামলায় নিহত ২১

সুদানের সিন্নার শহরে আধা সামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্স (আরএসএফ) এর হামলায় ২০ জনেরও বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছেন। স্থানীয় ত্রাণ গোষ্ঠীগুলোর মতে, রোববার (৮ সেপ্টেম্বর) আরএসএফের এই হামলায় আরও ১০০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন। 

সোমবার (৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে চীনের সংবাদ সংস্থা সিনহুয়া নিউজ। 

স্থানীয় স্বেচ্ছাসেবী গোষ্ঠী সিন্নার ইয়ুথ গ্যাদারিংয়ের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, আরএসএফ সিন্নার একটি বাজারে এবং আল-মুওয়াজাফিন পাড়ায় নির্বিচারে গোলাবর্ষণ করেছে।

এদিকে, বেসরকারি সুদানিজ ডক্টরস নেটওয়ার্ক জানিয়েছে, সিন্নার বাজারে আরএসএফের আর্টিলারি গোলাবর্ষণের কারণে ২১ জন নিহত এবং ৭০ জনেরও বেশি মানুষ আহত হয়েছে। চিকিৎসকদের সংগঠনটি এই হামলাকে নিরস্ত্র বেসামরিকদের বিরুদ্ধে একটি ‘গণহত্যা’ বলে অভিহিত করেছে।

আরএসএফ এ ঘটনায় এখনও কোনো মন্তব্য করেনি।

চলতি বছরের জুন থেকে, আরএসএফ রাজ্যের রাজধানী সিঙ্গাসহ সিন্নার রাজ্যের বড় অংশ নিয়ন্ত্রণ করছে। অন্যদিকে সিন্নার রাজ্যের পূর্বাঞ্চলের নিয়ন্ত্রণ রয়েছে সুদানের সামরিক বাহিনী সুদানিজ আর্মড ফোর্সেসের (এসএএফ) নিয়ন্ত্রণে। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের মতে, সিন্নার রাজ্যে লড়াইয়ে সাত লাখ ২৫ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

২০২৩ সালের এপ্রিলে সুদানে সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনীর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ শুরু হয়। তার ধারাবাহিকতায় রোববারের হামলাটি সর্বশেষ। এসএএফ ও আরএসএফের মধ্যকার লড়াইয়ে কমপক্ষে ১৬ হাজার ৬৫০ জন প্রাণ হারিয়েছেন।

বিশ্বের সবচেয়ে খারাপ মানবিক সংকটগুলো মধ্যে সুদানের এই সংঘর্ষকে অন্যতম ধরা হচ্ছে। জাতিসংঘের তথ্য অনুযায়ী, সুদানের অভ্যন্তরে এ পর্যন্ত এক কোটি ৭০ লাখ মানুষ বাস্তচ্যুত হয়েছে। আর প্রতিবেশী দেশে আশ্রয় নিয়েছে ২২ লাখ সুদানি। 

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়