ঢাকা     মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ২ ১৪৩১

আবারও কারফিউ জারি মণিপুরে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৭, ১০ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৬:০০, ১০ সেপ্টেম্বর ২০২৪
আবারও কারফিউ জারি মণিপুরে

আবারও কারফিউ জারি করা হয়েছে ভারতের মণিপুর রাজ্যে। গত কয়েকদিন ধরে নতুন করে উত্তর-পূর্বের এই রাজ্যে সংঘাত বাড়ায় তিনটি জেলায় কারফিউ জারি করা হয়েছে। এই তিন জেলা হল- ইম্ফল ইস্ট, ইম্ফল ওয়েস্ট এবং থৌবাল। মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যম ওয়ান ইন্ডিয়া এ তথ্য জানিয়েছে।

এই তিন জেলাকে একেবারে কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে। যেকোনো জমায়েতের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।  

জাতিগত হিংসায় গত এক বছর ধরে উত্তপ্ত ছিল মণিপুর। দফায় দফায় সংঘাতে শতাধিকেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে রাজ্যে। বহু মানুষ এখনও পর্যন্ত গৃহহীন। রাতের পর রাত কাটছে বিশেষ ত্রাণ শিবিরে। ঘটনা নিয়ন্ত্রণে মাসের পর মাস কার্ফু জারি রাখা হয়। বন্ধ থাকে ইন্টারনেট ব্যবস্থা। সেনাবাহিনীর বুটের আওয়াজে সে রাজ্যের মানুষের ঘুম ভাঙত সকালে।

সম্প্রতি রাজ্যের  পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছিল। কয়েকমাস আগে তুলে নেওয়া হয় কারফিউ, ফিরিয়ে দেওয়া হয় ইন্টারনেট ব্যবস্থাও। কিন্তু সেই আতঙ্ক ফের একবার ফিরল মণিপুরে। গত কয়েকদিন আগে একেবারে ড্রোন-রকেটের সাহায্যে একের পর এক হামলা চলছে। নতুন করে হামলায় একের পর এক বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। মৃত্যু হয়েছে ১১ জনের। ঘটনায় কুকি জঙ্গিরা জড়িত বলে দাবি। মাথা চাড়া দিচ্ছে উত্তেজনা। এই অবস্থায় নতুন করে সে রাজ্যের তিন জেলায় কার্ফু জারি করা হলো।

সীমান্ত সংলগ্ন এলাকাগুলোতে নজরদারি বাড়ানো হয়েছে। পাশাপাশি বিভিন্ন জায়গায় ব্যারিকেড বসানো হয়েছে। কড়া নজরদারি রাখা হচ্ছে। অন্যদিকে মণিপুরে অ্যান্টি ড্রোন সিস্টেম বসানো হয়েছে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়