ঢাকা     বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

হাজার হাজার বিদেশি পুলিশকে প্রশিক্ষণ দেবে চীন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৬, ১১ সেপ্টেম্বর ২০২৪  
হাজার হাজার বিদেশি পুলিশকে প্রশিক্ষণ দেবে চীন

বিশ্বব্যবস্থা ‘আরো ন্যায্য, যুক্তিসঙ্গত এবং দক্ষ দিকনির্দেশনায়  যেন বিকশিত হতে পারে’ সেজন্য চীন হাজার হাজার বিদেশি পুলিশ সদস্যকে প্রশিক্ষণ দেবে। দেশটির জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী ওয়াং জিয়াওহং এ ঘোষণা দিয়েছেন। বুধবার দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

মন্ত্রী ওয়াং জিয়াওহং একটি বার্ষিক বৈশ্বিক নিরাপত্তা ফোরামে বলেন, ‘যেসব দেশে আইন প্রয়োগকারীদের সক্ষমতা উন্নত করতে প্রশিক্ষণের প্রয়োজন আছে আমরা সেখানে পুলিশ পরামর্শদাতাদের দ্রুত এবং কার্যকরভাবে পাঠাব।’ অবশ্য কোন কোন দেশের পুলিশকে প্রশিক্ষণ দেওয়া হবে তাদের নাম উল্লেখ করেননি ওয়াং।

ওয়াং জিয়াওহং সোমবার পূর্বাঞ্চলীয় শহর লিয়ানয়ুঙ্গাং-এ ১২২টি দেশ, অঞ্চল এবং ইন্টারপোলের মতো আন্তর্জাতিক সংস্থার আইন প্রয়োগকারী প্রতিনিধিদের সামনে এই ঘোষণা দেন।

এই ফোরামটি বিশ্বব্যাপী নিরাপত্তা নেতা হিসেবে চীনকে নিজেদের অবস্থান তৈরির জন্য চলমান প্রচেষ্টার অংশ। ২০২২ সালে চীনের নেতা শি জিনপিং গ্লোবাল সিকিউরিটি ইনিশিয়েটিভ (জিএসআই) চালু করেন। এটি চীনকে ‘বিশ্বের নিরাপত্তা শাসনের উন্নতি করতে... এবং টেকসই শান্তির উন্নয়ন’ করতে সহায়তাকারী হিসেবে উপস্থাপন করে।

অবশ্য কিছু মানবাধিকার গোষ্ঠী উদ্বেগ প্রকাশ করে বলেছে, আফ্রিকার পুলিশ কর্মকর্তাদের জন্য সাম্প্রতিক প্রশিক্ষণ কর্মসূচিগুলোতে চীনা কমিউনিস্ট পার্টির কর্তৃত্ববাদী কৌশল শেখানোর প্রবণতা দেখা গেছে। এই সব দেশে চীনা বাণিজ্যিক স্বার্থ রক্ষার উপর খুব বেশি দৃষ্টি নিবদ্ধ করা হয়।

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়