ঢাকা     বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

পেরুর সাবেক প্রেসিডেন্ট আলবার্তো মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১০, ১২ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১০:৩২, ১২ সেপ্টেম্বর ২০২৪
পেরুর সাবেক প্রেসিডেন্ট আলবার্তো মারা গেছেন

পেরুর সাবেক প্রেসিডেন্ট আলবার্তো ফুজিমোরি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার মেয়ে কেইকো ফুজিমোরি। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

কেইকো ফুজিমোরি বুধবার (১১ সেপ্টেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে লিখেন, ‘ক্যানসারের সঙ্গে দীর্ঘ লড়াইয়ের পর’ মারা গেছেন তার বাবা।

তিনি আরও লিখেন, ‘তার আত্মার শান্তির জন্য যারা তাকে ভালোবাসেন তারা প্রার্থনা করতে পারেন। সবকিছুর জন্য ধন্যবাদ বাবা।’ তার বাকি ভাই–বোনেরাও মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। 

রয়টার্স জানিয়েছে, ১৯৩৮ সালের ২৬ জুলাই জন্ম নেওয়া আলবার্তো ছিলেন পেরুর একজন রাজনীতিবিদ, অধ্যাপক এবং প্রকৌশলী। তিনি ১৯৯০ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত পেরুর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। রাজনীতিতে প্রবেশের আগে ফুজিমোরি ছিলেন একজন কৃষি প্রকৌশলী এবং বিশ্ববিদ্যালয়ের রেক্টর।

প্রেসিডেন্ট থাকাকালীন উল্লেখযোগ্য অর্থনৈতিক সংস্কারের জন্য আলবার্তো যেমন সুনাম কুড়িয়েছিলেন, তেমনি আবার ব্যাপক দুর্নীতি ও গুরুতর মানবাধিকার লঙ্ঘনের জন্য ব্যাপক সমালোচিত হয়েছিলেন। 

২০০০ সালে তিনি নির্বাচনে তৃতীয় মেয়াদে জয়লাভ করার পরপরই তার আর্থিক দুর্নীতির কিছু ভিডিও ফাঁস হয়। বিক্ষোভের মুখে আলবার্তো জাপানে পালিয়ে যান এবং টোকিও থেকে ফ্যাক্সের মাধ্যমে পদত্যাগ করেন। পরে ২০০৭ সালে চিলি থেকে আলবার্তোকে গ্রেপ্তার করা হয় এবং পেরুর কাছে হস্তান্তর করা হয়।

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে দোষী সাব্যস্ত করে ২০০৯ সালে আলবার্তোকে ২৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়।তখন থেকে ১৬ বছর কারাবন্দী ছিলেন তিনি। গত বছরের ডিসেম্বরে কারাগার থেকে মুক্ত হন সাবেক এই প্রেসিডেন্ট। 

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়