ঢাকা     রোববার   ২৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৪ ১৪৩১

স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৯, ১২ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৭:৫৭, ১২ সেপ্টেম্বর ২০২৪
স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া বৃহস্পতিবার তার পূর্ব উপকূল থেকে বেশ কয়েকটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। দুই মাসেরও বেশি সময়ের মধ্যে প্রথম এই ধরনের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো পিয়ংইয়ং। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এ তথ্য জানিয়েছে। 

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জয়েন্ট চিফস অফ স্টাফ জানিয়েছে, স্থানীয় সময় সকাল ৭টা ১০ মিনিটে পিয়ংইয়ং থেকে ক্ষেপণাস্ত্রগুলো উৎক্ষেপণ করা হয়। সমুদ্রে ডুবে যাওয়ার আগে প্রায় ৩৬০ কিলোমিটার এটি উড়েছিল।

এক বিবৃতিতে জয়েন্ট চিফস অফ স্টাফের দপ্তর বলেছে, ‘আমরা উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের তীব্র নিন্দা জানাই। এটি একটি সুস্পষ্ট উস্কানি যা কোরীয় উপদ্বীপে শান্তি ও স্থিতিশীলতাকে গুরুতরভাবে হুমকির মুখে ফেলে।’

আরো পড়ুন:

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা উৎক্ষেপণের নিন্দা জানিয়ে বলেছেন ‘আমরা মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সাথে নজরদারি এবং সহযোগিতার জন্য সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।’

উত্তর কোরিয়া সর্বশেষ পহেলা জুলাই একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল। ওই সময় পিয়ংইয়ং জানিয়েছিল, ক্ষেপণাস্ত্রটি ৪ দশমিক ৫ টন সুপার-লার্জ ওয়ারহেড বহন করতে সক্ষম।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়