ঢাকা     বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

ভারতের বর্ষীয়ান নেতা সীতারাম ইয়েচুরির জীবনাবসান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৭, ১২ সেপ্টেম্বর ২০২৪  
ভারতের বর্ষীয়ান নেতা সীতারাম ইয়েচুরির জীবনাবসান

প্রয়াত হয়েছেন ভারতের সিপিআইএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। বৃহস্পতিবার এনডিটিভি অনলাইন এ তথ্য জানিয়েছে। 

১৯ অগাস্ট ফুসফুসে ফুসফুসের সংক্রমণ ও জ্বর নিয়ে দিল্লির এইমস হাসপাতালে ভর্তি করা হয় প্রবীণ এই রাজনীতিবিদকে। প্রথম থেকেই আইসিইউয়ে রাখা হয়েছিল তাকে। সোমবার থাকে তার শারীরিক অবস্থার আরো অবনতি হয়। বৃহস্পতিবার শেষ নিঃশ্বাস ত‍্যাগ করেন তিনি।

ইয়েচুরির সঙ্গে পশ্চিমবঙ্গের সম্পর্ক নিবিড়। ২০০৫ সালে এই রাজ্য থেকেই রাজ্যসভার সদস্য নির্বাচিত হন তিনি। ২০১৭ সাল পর্যন্ত তিনি রাজ্যসভার সদস্য ছিলেন। প্রায় তিন দশকেরও বেশি সময় ধরে সিপিআইএম-এর পলিটব্যুরো সদস্য ছিলেন সীতারাম ইয়েচুরি।

সিপিআইএম-এর বর্ষীয়ান নেতার প্রয়াণে শোকপ্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায়। 

এক্স-এ তিনি লিখেছেন, ‘সীতারাম ইয়েচুরির প্রয়াণের খবরে আমি শোকাহত। তার মৃত‍্যু জাতীয় রাজনীতির জন‍্য এক অপূরনীয় ক্ষতি। তার পরিবার, বন্ধুবান্ধব ও সহকর্মীদের প্রতি সমবেদনা জানাই।’

কংগ্রেস নেতা রাহুল গান্ধী শোকপ্রকাশ করে লিখেছেন, ‘সীতারাম ইয়েচুরি আমার বন্ধু ছিলেন। উনি দেশের জন্য গভীরভাবে ভেবেছেন। আমাদের মধ্যে দীর্ঘক্ষণ ধরে যে আলোচনা চলত, সেগুলি খুব মিস করব। তার পরিবার, পরিজন, বন্ধু এবং অনুগামীদের প্রতি গভীর সমবেদনা রইল।’
 

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়