ঢাকা     বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

গাজায় ত্রাণ প্রবেশে বাধা দিচ্ছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১০, ১২ সেপ্টেম্বর ২০২৪  
গাজায় ত্রাণ প্রবেশে বাধা দিচ্ছে ইসরায়েল

ত্রাণ গোষ্ঠীগুলো বলেছে,  গাজার ১০ লাখেরও বেশি লোক এই মাসে পর্যাপ্ত খাবার পাবে না। কারণ এখনো তাজা শাকসবজি বা মাংস বোঝাই ট্রাকগুলো ইসরায়েলি চেকপয়েন্ট অতিক্রম করার অপেক্ষায় রয়েছে।

গাজায় জাতিসংঘের ত্রাণ সংস্থার (উনরওয়া) একজন সিনিয়র ডেপুটি ডিরেক্টর বলেছেন, ‘আমাদের অনুমান যে সেপ্টেম্বরে ১০ লাখেরও বেশি গাজাবাসী খাবার ছাড়া দিন পার করবে। আমাদের স্বাস্থ্যকেন্দ্রে অর্ধেকেরও বেশি ওষুধ কম, যেমন- পানি বিশুদ্ধকরণের জন্য ক্লোরিন এবং অন্যান্য মৌলিক সরবরাহের ঘাটতি রয়েছে।

তিনি বলেন, ‘এত সামান্য সাহায্য পাচ্ছি যে আমরা মৌলিক চাহিদা মেটাতে পারছি না।’

ত্রাণ সংস্থা এলপিডার প্রতিষ্ঠাতা আমেদ খান বলেছেন, তার দল কয়েক মাস ধরে এই অঞ্চলে চিকিৎসা সামগ্রী আনার চেষ্টা করে ব্যর্থ হয়েছে।

জাতিসংঘের তথ্যের দিকে ইঙ্গিত করে তিনি জানান, ইসরায়েলি বাহিনী রাফাহ ক্রসিং পয়েন্টের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে চার মাসে সাহায্যের তীব্র অভাব দেখা দিয়েছে। জুলাই মাসে, প্রতিদিন গড়ে ১০০টি লরি প্রবেশ করেছে, বেশিরভাগই দক্ষিণ কেরাম শালোম ক্রসিং দিয়ে। এই সংখ্যাটি আগস্টে শেষ হয়েছে। সেপ্টেম্বরে এ পর্যন্ত মাত্র ১৪৭টি ট্রাক প্রবেশ করেছে।

মার্সি কর্পস, অক্সফাম এবং আনেরাসহ দুই ডজনেরও বেশি এনজিও আগস্টের শেষের দিকে প্রকাশিত একটি প্রতিবেদনে জানিয়েছে, গাজায় প্রবেশের জন্য কার্গো অনুমোদনে ইসরায়েলি কর্তৃপক্ষের আরোপিত বিলম্ব সবচেয়ে ‘গুরুত্বপূর্ণ বাধা।’

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়