ঢাকা     বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

ধনী দেশগুলোর কাছে কোটি কোটি ডোজ টিকা, বঞ্চিত আফ্রিকা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪১, ১২ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ২২:৫৬, ১২ সেপ্টেম্বর ২০২৪
ধনী দেশগুলোর কাছে কোটি কোটি ডোজ টিকা, বঞ্চিত আফ্রিকা

সরকারগুলোর বিবৃতি, নথি এবং বেসরকারী সংস্থাগুলোর অনুমান অনুসারে ধনী দেশগুলোর কাছে এমপক্সের কয়েক কোটি ডোজ টিকা রয়েছে। অথচ এমপক্সের প্রাদুভার্বের বিরুদ্ধে লড়াইরত আফ্রিকার দেশগুলো টিকা সংকটে ভুগছে।

রয়টার্স জানিয়েছে, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার মতো দেশগুলো বছরের পর বছর ধরে ডোজগুলো মজুদ করে রেখেছে। ২০২২ সালে যখন এমপক্স বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে তখন কিছু টিকা আফ্রিকার বাইরে ব্যবহার করা হয়েছিল।

রোগ বিশেষজ্ঞরা বলছেন, ধনী দেশগুলোর কাছে যে পরিমাণ টিকার ডোজ রয়েছে তার একটি ছোট ভগ্নাংশ কঙ্গো ও প্রতিবেশী দেশগুলোতে রেকর্ডের সবচেয়ে বড় এমপক্স প্রাদুর্ভাবকে রোধ করতে সাহায্য করতে পারে।

আফ্রিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এক বিবৃতিতে বলেছে, আগামী ছয় মাসে এক কোটি মানুষের জন্য এক কোটি ৮০ লাখ থেকে দুই কোটি ২০ লাখ ডোজ টিকা প্রয়োজন। অথচ তাদেরকে মাত্র ৪০ লাখ ডোজ টিকা প্রদানের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহামারি এবং মহামারি প্রতিরোধ বিষয়ক দপ্তরের ভারপ্রাপ্ত প্রধান মারিয়া ভ্যান কেরখোভ রয়টার্সকে বলেছেন, ‘এটি কোনো প্রযুক্তিগত প্রশ্ন নয়, এটি একটি রাজনৈতিক প্রশ্ন। টিকাগুলো তাকে অকেজো হয়ে পড়ে আছে। এখনই যাদের প্রয়োজন এমন লোকেদের কাছে কেন আমরা টিকাগুলো নিয়ে যাব না?’

এমপক্সের বর্তমান প্রাদুর্ভাবটি কঙ্গোতে ২০২৩ সালের প্রথম দিকে শুরু হয়েছিল। এই প্রাদুর্ভাবের সময়ে ৩৭ হাজার ৫০০ জন আক্রান্ত এবং এক হাজার ৪৫১ জনের মৃত্যু হয়েছে। আফ্রিকার সিডিসি অনুসারে, এমপক্স এখন এই অঞ্চলের ১৪ দেশে ছড়িয়ে পড়েছে। 

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়