ঢাকা     বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

আন্দামানের রাজধানীর নাম পাল্টালো ভারত

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩১, ১৪ সেপ্টেম্বর ২০২৪  
আন্দামানের রাজধানীর নাম পাল্টালো ভারত

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের রাজধানী পোর্ট ব্লেয়ারের নাম পরিবর্তন করে ‘শ্রী বিজয় পুরম’ করেছে ভারত সরকার। জাতিকে ঔপনিবেশিক ছাপ থেকে মুক্ত করতে নামের এ পরিবর্তন ঘটানো হয়েছে বলে জানিয়েছে নয়া দিল্লি। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সামাজিক মাধ্যম এক্স এ শুক্রবার এমন ঘোষণা দেন বলে দেশটির গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের প্রবেশ পথ পোর্ট ব্লেয়ার। ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির ঔপনিবেশিক নৌবাহিনীর কর্মকর্তা ক্যাপ্টেন আর্চিবল্ড ব্লেয়ারের নামে এ বন্দর শহরটির নামকরণ করা হয়েছিল।

এক্স পোস্টে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আগের নামটিতে যেখানে একটি ঔপনিবেশিক উত্তরাধিকার ছিল, সেখানে শ্রী বিজয় পুরম আমাদের স্বাধীনতা সংগ্রামের অর্জিত বিজয়ের প্রতীক। এই সংগ্রামে আন্দমান ও নিকোবর দ্বীপপুঞ্জের একটি অনন্য ভূমিকা ছিল।

অমিত শাহ আরও বলেন, আমাদের স্বাধীনতা সংগ্রাম ও ইতিহাসে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের অতুলনীয় স্থান আছে। এই দ্বীপাঞ্চলটি একসময় চোলা সাম্রাজ্যের নৌঘাঁটি হিসেবে ভূমিকা পালন করেছে। এখন এটি ভারতের কৌশলগত ও উন্নয়নগত আকাঙ্খার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ঘাঁটি হিসেবে ভূমিকা রাখছে।’

ভারতের স্বাধীনতা আন্দোলনের অনেক নেতা এখানকার সেলুলার জেলে বন্দি ছিলেন এবং এখানেই নেতাজি সুভাস চন্দ্র বোস প্রথম ভারতের পতাকা উত্তোলন করেছিলেন বলে জানান তিনি। কুখ্যাত সেলুলার জেল এখন ভারতের জাতীয় স্মৃতি স্থাপনা।

হিন্দস্তান টাইমসের তথ্য মতে, এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০২৩ সালের জানুয়ারিতে আন্দামান ও নিকোবরে ২১টি বড় নামবিহীন দ্বীপের নামকরণ করেছিলেন পরম বীর চক্র পুরস্কারপ্রাপ্তদের নামে।

দক্ষিণ আন্দামান দ্বীপের পূর্ব উপকূলে অবস্থিত পোর্ট ব্লেয়ার (শ্রী বিজয়া পুরম) হলো ৫০০টিরও বেশি আদিম দ্বীপের প্রবেশদ্বার। এটি একটি বাণিজ্যিক কেন্দ্র এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের সরকারি স্থাপনাও রয়েছে। রাজধানীতে রয়েছে পর্যটকদের জন্য স্নরকেলিং, স্কুবা ডাইভিং, সমুদ্র ভ্রমণের মতো আকর্ষণীয় কার্যক্রম।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়